এপ্রিল ১৪, ২০২৪ ১১:২৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ভিসা বাতিল: ফেরদৌসের ভারতীয় ছবির ভবিষ্যত অনিশ্চিত

১ min read

বাংলাদেশি চিত্রনায়ক ফেরদৌস আহমেদ পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন রাজনৈতিক দল তৃণমূল কংগ্রেসের হয়ে নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে সম্প্রতি বিপাকে পড়েছেন। ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) দেশটির নির্বাচন কমিশনের কাছে এ নিয়ে অভিযোগ করার পর ফেরদৌসের ভিসা বাতিল করে দিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রনালয়।

কলকাতায় যেই ছবিটির শুটিং করতে গিয়েছিলেন সেই ছবির শুটিং শেষ না করেই দেশে ফিরে আসতে হয়েছে তাকে। ঋতুপর্ণা সেনগুপ্তর সঙ্গে ‘দত্তা’ ছবির শুটিং করতে কলকাতায় গিয়েছিলেন ফেরদৌস। বোলপুরে ছবির ২০ শতাংশ শুটিং করেছেন। এখনো ছবির ৮০ ভাগ শুটিং বাকি।

ফেরদৌসের এই ছবিটির ভবিষ্যত কী? স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাকে ‘ব্ল্যাকলিস্ট’ করেছে। নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত ‘দত্তা’-র ভবিষ্যত অনিশ্চিত বলেই মনে করছেন অনেকেই।

‘দত্তা’ ছবির পরিচালক নির্মল চক্রবর্তী বলেন, ‘আমার ছবির প্রায় ৮০ শতাংশ ইনডোরের শুটিং বাকি। জুনে আবার শুটিং শুরু করার পরিকল্পনা করেছি। আশা করছি ততদিনে সমস্যা থাকবে না। প্রায় ২০ বছর ধরে ফেরদৌস কলকাতায় আসছে, কাজ করছে। একটা নির্বাচনী প্রচারে অংশ নিয়েছে, তার জন্য ক্ষমাও প্রার্থনা করেছে। মনে হচ্ছে ঠিক হয়ে যাবে।’

বাংলাদেশ পৌঁছে লিখিতভাবে বিবৃতি দিয়েছেন ফেরদৌস। তার ভুলের জন্য ক্ষমাও চেয়েছেন তিনি। ফেরদৌস বিবৃতিতে লিখেছেন, ‘পশ্চিমবঙ্গের মানুষের প্রতি আমার ভালোবাসা অগাধ। সেই ভালোবাসা আমাকে আবেগ তাড়িত করেছে। আমি বুঝতে পেরেছি, আবেগের বশবর্তী হয়ে সহকর্মীদের সাথে এই নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করাটা আমার ভুল ছিল। যেটা থেকে অনেক ভ্রান্তি তৈরি হয়েছে এবং অনেকে ভুলভাবে নিয়েছেন। আমি স্বাধীন বাংলাদেশের একজন নাগরিক। একটি স্বধীন দেশের নাগরিক হিসাবে অন্য একটি দেশের নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ কোনভাবেই উচিৎ নয়। আমার অনিচ্ছাকৃত ভুলের জন্য আমি ক্ষমা প্রর্থনা করছি। আশা করি, সংশ্লিষ্ট সকলে আমার অনিচ্ছাকৃত ভুলকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।’

ছবিতে বিলাসবিহারীর ভূমিকায় অভিনয় করছেন ফেরদৌস। ভারতে ঋতুপর্ণার সঙ্গেই প্রায় ১৫ টি ছবি করেছেন বাংলাদেশের জাতীয় পুরস্কার প্রাপ্ত এই অভিনেতা। সৃজিত মুখোপাধ্যায়ের ‘ইয়েতি অভিযান’ ছবিতেও অভিনয় করেছেন। ভারতে ‘হঠাৎ বৃষ্টি’ খ্যাত ফেরদৌসের জনপ্রিয়তার কথা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!