জুন ২২, ২০২৪ ৭:৪৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

নাট্যাচার্য সেলিম আল দীনকে স্মরণ করলো বাংলা থিয়েটার নিউইয়র্ক

১ min read

” সৎ ও সুন্দরের জন্য নাটক” এই প্রত্যয়ে ৬৯তম জন্মদিনে নাট্যাচার্য সেলিম আল দীনকে স্মরণ করলো বাংলা থিয়েটার নিউইয়র্ক। জ‍্যামাইকা স্মার্ট একাডেমীতে আয়োজিত এই সভা সঞ্চালনা করেন নাট্যকর্মী আনোয়ার সেলিম।

স্বাগত বক্তব্য ও নাট‍্যকারের অপ্রকাশিত কবিতা আবৃত্তি করেন সেলিম আল দীন পরিবারের সদস্য নাট্যকর্মী শিবলী ছাদেক শিবলু। তাঁর নাটকের উপর গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন নাট্য নির্দেশক মুজিব বিন হক। শেকড়সন্ধানী নাট্যাচার্যের নাটকের গানগুলো পরিবেশন করেন জনপ্রিয় সংগীতশিল্পী চন্দন চৌধুরী। কীর্তনখোলা, হাত হদাই এবং বনপাংশুল নাটক থেকে পাঠ করেন নাট্যাভিনেত্রী শিরিন বকুল।

ধাবমান নাটক নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন লেখক সাংবাদিক হাসান ফেরদৌস। তাঁর নাটকের গুরুত্বপূর্ণ দিক দ্বৈতাদ্বৈতবাদ এবং নান্দনিক শিল্পরীতি নিয়ে আলোচনা করেন লেখক সাংবাদিক আহাম্মেদ মাজহার।

নাট্যকারের নাটক থেকে আলোচনায় অংশগ্রহণ করেন তাঁর ছাত্র খাইরুল ইসলাম পাখি ও হাসনাত ভূঁইয়া। তাঁর জীবনী নিয়ে আলোচনা করেন যুক্তরাষ্ট্র ঠিকানা পত্রিকা প্রধান সম্পাদক ফজলুর রহমান। নাট্যকারকে স্মরণ করেন কবি নীরা কাদরী। নাট্যকার কবিতা নিয়ে আলোচনা করেন কবি শামস আল মমীন। নাট্যাচার্য সেলিম আল দীনের কবিতা আবৃত্তি করেন শুক্লা রায় ও প্রীতি। পিনপতন নিস্তব্ধতায় চন্দন চৌধুরীর নাটকের গান এবং শিরিন বকুলের নাটক থেকে পাঠ দর্শক মনমুগ্ধ হয়ে উপভোগ করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন লেখিকা মুনিয়া মাহমুদ, নাট্যকর্মী চঞ্চল, মোহাম্মদ কামাল, লিটন ফিলিপস, এস এম সালাহউদ্দিন, আবু সাঈদ রতন, ডাক্তার নার্গিস রহমান, তামান্না হাসিনা, কবি স্বপ্ন কুমার, পারভীন পিয়া ,নজরুল ইসলাম বাবু ও ঢাকা থিয়েটারকর্মী নয়ন।

সৃজনশীল ধ্রুপদী আধুনিক বাংলা নাটকের বরপুত্রকে নিয়ে আলোচনায় নাট্য নির্দেশক মুজিবুল হক বলেন,অল্পবয়সে নাট্যাচার্য সেলিম আল দীনের প্রয়ানে বাংলা নাট্য জগতের অনেক ক্ষতি হয়েছে যা অপূরণীয়।

বাংলা থিয়েটার নিউইয়র্ক মঞ্চায়ন করেছিল তাঁর নাটক, বাসন ও কেয়ামত মঙ্গল। ভবিষ্যতে অন্য নাটকগুলো নিউইয়র্কে মঞ্চায়ন করার প্রত্যয় ব্যক্ত করেন।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!