নভেম্বর ২৭, ২০২০ ৭:৪৯ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

শেষ হলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

শেষ হলো ১৬তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। চলচ্চিত্রের আলোচনা, গান আর পুরস্কার তুলে দেয়ার আনুষ্ঠানিকতায় গেল ১২ জানুয়ারিতে শুরু হওয়া উৎসবের পর্দা নামলো আজ শনিবার, ২০ জানুয়ারি।

উৎসবে সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে দারসিম গণহত্যা নিয়ে নির্মিত তুরস্কের চলচ্চিত্র ‘জার’। সেরা নির্মাতাও তুরস্কের। ডাহা (মোর) চলচ্চিত্রের জন্য অনুর সায়ালক। এদিকে বাংলাদেশ প্যানারোমায় সেরা বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে ‘সোহাগীর গয়না’ এবং ‘হালদা’ চলচ্চিত্রের জন্য সেরা নির্মাতা নির্বাচিত হয়েছেন তৌকীর আহমেদ।

বিকেলে রাজধানীর জাতীয় জাদুঘর মিলনায়তনে উৎসবের সমাপনী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন তথ্য মন্ত্রণালয়ের সচিব নাসিরউদ্দিন আহমেদ, সচিব তথ্য মন্ত্রণালয়, ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিসেন্তো ভিভেন্সিও টি ব্যান্ডেলিও। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কিশওয়ার কামাল। সমাপনি অনুষ্ঠান পরিচালনা করেন উৎসব পরিচালক আহমেদ মুজতাবা জামাল এবং ফাতিমা আমিন।

উৎসবে সাতটি ক্যাটাগরিতে ২৩টি পুরস্কার ঘোষণা করা হয়। শিশু চলচ্চিত্র ক্যাটাগরিতে বাদল রহমান পুরস্কার জিতেছে ইরানের আলী গাবাতান পরিচালিত ‘হোয়াইট ব্রিজ’। সেরা শিশু চলচ্চিত্রের পুরস্কার তুলে দিয়েছেন রাজশাহীর আড়ানীতে মাফলার উড়িয়ে ট্রেন দুর্ঘটনা ঠেকিয়ে দেওয়া দুই শিশু। বেস্ট অডিয়েন্স পুরস্কার জিতে নিয়েছে ভারতের প্রখ্যাত নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্তের পরিচালনায় ‘টোপ’।

নারী চলচ্চিত্র বিভাগে চারটি ক্ষেত্রে পরস্কার দেওয়া হয়েছে। সেরা নারী নির্মাতার ছবি মনোনীত হয়েছে রাশিয়ার কিরা কোভালেঙ্কোর পরিচালনায় ‘সোফিশকা’। প্রামাণ্য চিত্রে স্পেশাল মেনশন পুরস্কার জিতেছে নরওয়ে এবং যুক্তরাজ্যেল নির্মাতা জুলিয়া দারের ছবি ‘থ্যাংক ইউ ফর দ্য রেইন’। নারী নির্মাতার সেরা প্রামাণ্য চিত্র পুরস্কার জিতেছে আফগানিস্তানের নির্মাতা ড. সারা কারিমির ‘পারলিকি’। স্পেশাল মেনশন ছোট ছবির পুরস্কার জিতেছে ফ্রান্স এর নির্মাতা এলিস ভিয়াল এর নির্মাণ ‘লেস বিগেরোনাক্স’। সেরা ছোট ছবির পুরস্কার জিতেছে চেক রিপাবলিকের নির্মাতা পেট্রা প্রিবোরস্কার ছবি ‘এনা’।

ছোট এবং মুক্ত চলচ্চিত্র ক্যাটাগরিতে স্পেশাল মেনশন শর্ট ফিকশন এ সেরা নির্বাচিত হয়েছে বাংলাদেশের খন্দকার সুমনের ‘পৌণঃপুণিক’, সেরা ছোট ফিকশন নির্বাচিত হয়েছে ইরাকের নির্মাতা বাকার আল রবাইয়ের চলচ্চিত্র ‘ভায়োলেট’, স্পেশাল মেনশন শর্ট ডকুমেন্টারি নির্বাচিত হয়েছে নেপালের নির্মাতা প্রদীপ পোখরেল এর চলচ্চিত্র ‘আ সং ফর বারপাক’।

উৎসবে সেরা ছোট প্রামাণ্যচলচ্চিত্র নির্বাচিত হয়েছে যুক্তরাজ্যের নির্মাত পিয়েত্রো নভেলোর ‘কন্টিনেন্টাল ড্রিফট’।

আরও পড়ুন

error: Content is protected !!