অক্টোবর ২৫, ২০২০ ২:৪০ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব শুরু

আজ মঙ্গলবার ২৬ ডিসেম্বর থেকে রাজধানীর ধানমন্ডির আবাহনী মাঠে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব। উৎসবের ষষ্ঠ আসর এটি।

বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে প্রতিবার রাজধানীর আর্মি স্টেডিয়ামে এই উৎসব হলেও এবার অনুমতি মেলেনি। তাই এবার বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব হচ্ছে ধানমন্ডির আবাহনী মাঠে। এবারের উৎসবটি উৎসর্গ করা হয়েছে গবেষক, চিন্তাবিদ ও শিক্ষাবিদ ড. আনিসুজ্জামানকে।

মঙ্গলবার সন্ধ্যা সাতটায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস, আবাহনী লিমিটেডের সভাপতি সালমান এফ রহমান, ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ও স্কয়ার গ্রুপের পরিচালক অঞ্জন চৌধুরী।

ড. এল সুব্রহ্মণ্যন এবং আসতানা সিম্ফনি ফিলহারমোনিকের অর্কেস্ট্রা পরিবেশনের মধ্য দিয়ে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। এরপর সরোদ বাজাবেন রাজরূপা চৌধুরী, ফিরোজ খান ও পূর্বায়ন চ্যাটার্জি। খেয়াল পরিবেশন করবেন বিদুষী পদ্মা তালওয়ালকর, সুপ্রিয়া দাস ও বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীরা। বাঁশিতে সুর তুলবেন রাকেশ চৌধুরী। উৎসবে উপমহাদেশের প্রখ্যাত সংগীত সাধকদের সঙ্গে থাকছেন বাংলাদেশের কণ্ঠশিল্পী ও নৃত্য শিল্পীরা।

প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত উৎসব চলবে। প্রতিদিন রাত ১২টায় গেট বন্ধ হয়ে যাবে, বের হওয়া গেলেও আর প্রবেশ করা যাবে না। আবাহনী মাঠের পাশে আবাসিক এলাকা হওয়ায় বিশেষ সফটওয়্যার ব্যবহার করে শব্দ ছড়ানো নিয়ন্ত্রণ করা হবে। এছাড়া রয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। ৩০ ডিসেম্বর শেষ হবে এই উত্সব।

আরও পড়ুন

error: Content is protected !!