অক্টোবর ৩১, ২০২০ ৬:৪১ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

লাকী আখন্দ আর নেই

কিংবদন্তি সংগীতশিল্পী লাকী আখন্দ আর নেই। শুক্রবার সন্ধ্যায় তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত আরমানিটোলার বাসা থেকে মিটফোর্ড হাসপাতালে নেয়া হয়। পরে সেখানকার চিকিৎসকেরা শিল্পীকে মৃত ঘোষণা করেন।

লাকী আখন্দ অনেক দিন ধরেই ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ছিলেন। চিকিৎসা শেষে থাইল্যান্ডের ব্যাংকক থেকে ২০১৬ সালের ২৫ মার্চ দেশে ফেরেন তিনি। এরপর গত ৫ ফেব্রুয়ারি বরেণ্য এ শিল্পীর শারীরিক অবস্থার অবনতি হলে তাকে বিএসএমএমইউ-এর সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ারের ভর্তি করা হয়। গেল সপ্তাহে শরীরের অবস্থা উন্নতি হলে তাকে বাসায় নিয়ে যাওয়া হয়।

লাকী আখন্দের উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে— এই নীল মনিহার, আমায় ডেকো না, আগে যদি জানতাম, কবিতা পড়ার প্রহর এসেছে, যেখানে সীমান্ত তোমার, মামনিয়া, বিতৃঞ্চা জীবনে আমার, কি করে বললে তুমি, লিখতে পারি না কোনো গান, ভালোবেসে চলে যেও না প্রভৃতি।

লাকী আখন্দ, আধুনিক বাংলা সংগীতের খ্যাতিমান শিল্পী, সুরকার ও সংগীত পরিচালক। শৈশব কেটেছে ঐতিহ্যবাহী পুরান ঢাকার পাতলা খান লেনে। শৈশবেই তার সংগীতশিল্পী হিসেবে আত্মপ্রকাশ। মাত্র চৌদ্দ বছর বয়সে এইচএমভি পাকিস্তানে সুরকার হিসেবে তালিকাভুক্ত হন। সুরকার হিসেবে আরো কাজ করেছেন এইচএমভি ভারত এবং স্বাধীন বাংলা বেতার কেন্দ্রেও।

আরও পড়ুন

error: Content is protected !!