এপ্রিল ১৮, ২০২৪ ২:৪০ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

আবরারের পরিবারকে ১০ লাখ টাকা দেয়ার নির্দেশ

১ min read

সড়ক দুর্ঘটনায় নিহত বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এর শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরীর পরিবারকে ৭ দিনের মধ্যে ১০ লাখ টাকা খরচের জন্য দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আবরারকে চাপা দেয়া বাস সু-প্রভাত পরিবহনের মালিককে এই টাকা দিতে বলা হয়েছে। একইসঙ্গে নিহত এ শিক্ষার্থীর পরিবারকে কেন ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়া হবে না তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত। আদালত অপর এক রুলে বেপরোয়া গাড়ি চালানো এবং দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্টদের ব্যর্থতা কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না তাও জানতে চেয়েছেন।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, সড়ক ও যোগাযোগ সচিব, পুলিশের মহাপরিদর্শক, ডিএমপি কমিশনার, কমিশনার ট্রাফিক, সু-প্রভাত পরিবহন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে দায়ের করা এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বুধবার হাইকোর্টের বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

দুর্ঘটনার বিষয়টি তদন্ত করে বিআরটিএ, পুলিশের ট্রাফিক বিভাগ, বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ সেন্টারকে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দেয়ার নির্দেশও দিয়েছেন আদালত।

bass

রিটকারী আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল জানান, রাজধানীর বসুন্ধরায় যমুনা ফিউচার পার্কের সামনে নদ্দা এলাকায় সু-প্রভাত পরিবহনের বাসের চাপায় নিহত বিইউপির ছাত্র আবরার আহম্মেদ চৌধুরীর পরিবারকে দুর্ঘটনার খরচ বাবদ ১০ লাখ টাকা দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৭ দিনের মধ্যে সু-প্রভাত পরিবহন কর্তৃপক্ষকে টাকা দিতে বলা হয়েছে। সেইসঙ্গে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

উল্লেখ্য, মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৭টার দিকে প্রগতি সরণিতে বসুন্ধরা আবাসিক এলাকার গেটের সামনে বাসচাপায় নিহত হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরী। এরপরই রাস্তায় নেমে প্রতিবাদ জানায় শিক্ষার্থীা।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!