মে ৩০, ২০২৪ ১২:১৩ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

বাংলা একাডেমি পুরস্কারের সংখ্যা-সম্মানি বাড়ছে

১ min read

বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্তদের সংখ্যা ও সম্মানিও দুটোই বাড়ছে। এতোদিন চারজন পুরস্কার পেলেও এখন থেকে তা বেড়ে ১৪ জন হচ্ছে। এছাড়া পুরস্কারপ্রাপ্তদের সম্মানি দুই লাখ টাকা হলেও তা আরও বাড়ানো হবে। শুক্রবার বইমেলা উদ্বোধন করতে গিয়ে এমনটাই ঈঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, বাংলা একাডেমির পুরস্কারের সম্মানিত আরও বাড়ানো প্রয়োজন। আমাদের পক্ষ থেকে যা করার তা করব। কারণ এই পুরস্কার অর্থের মানদণ্ডে মাপা যায় না। যারা গবেষণা করেন, লেখেন তারা আমাদের সমাজকে সমৃদ্ধশালী করেন। জাতিকে সমৃদ্ধশালী করে সেটাই হচ্ছে সবচেয়ে বড় কথা।

তিনি বলেন, বাংলা একাডেমি প্রতিবছর বইমেলা করে আমাদের ভাষায় সাহিত্যকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে যারা পুরস্কার পেয়েছেন তাদের সবাইকে অভিনন্দন জানাই। আমি আরও আনন্দ পেলাম এ কারণে যে এখানে চারটি বিষয়ে পুরস্কার দেয়া হতো ভবিষ্যতে আরও দশটি বিষয়ে পুরস্কার দেয়া হবে। সংখ্যার সীমাবদ্ধতা থাকবে না সেজন্য আমি বাংলা একাডেমিকে ধন্যবাদ জানাচ্ছি।

এর আগে প্রধানমন্ত্রী বিকেল ৩টায় অনুষ্ঠানস্থলে পৌঁছান। এরপর জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। সূচনা সঙ্গীত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ পরিবেশন করা হয়। পরে ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এবারের বইমেলায় ৫২৩টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এছাড়া ১৮০টি লিটলম্যাগকে স্টল বরাদ্দ দেয়া হয়েছে। এবার বাংলা একাডেমি প্রাঙ্গণে ১০৪টি প্রতিষ্ঠানের ১৫০টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩৯৫টি প্রতিষ্ঠানের ৬২০টি ইউনিটসহ মোট ৪৯৯টি প্রতিষ্ঠানকে ৭৭০টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে।

এছাড়া বাংলা একাডেমিসহ ২৪টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ২৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে। লিটল ম্যাগাজিন চত্বরে ১৮০টি লিটলম্যাগকে ১৫৫টি স্টল দেয়া হয়েছে। ২৫টি স্টলে দুটি করে লিটল ম্যাগাজিনকে স্থান দেয়া হয়েছে। স্টল পেয়েছে অন্য ১৩০টি প্রতিষ্ঠান।

প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত গ্রন্থমেলা উন্মুক্ত থাকবে। ছুটির দিনে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে মেলা। ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে গ্রন্থমেলা।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!