অক্টোবর ৩১, ২০২০ ৬:৪৩ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

বস্তির ছেলের অস্কার যাত্রা

মুম্বাই থেকে দাদার সঙ্গে ট্রেনে যাত্রা করতে বেরিয়ে পাঁচ বছরের সারু নামের একটা ছেলে হারিয়ে যায়। এরপর সে নিজেকে আবিষ্কার করে কলকাতায়। এ সময় অস্ট্রেলিয়ার এক দম্পতি তাকে উদ্ধার করে কলকাতা থেকে। নিয়ে আসে ৬০০০ মাইল দূরে অস্ট্রেলিয়ায়। দীর্ঘ দিন পর গুগল আর্থ এর সাহায্যে সে খুঁজে পায় তার ঘর, যেই ঘরে সে জন্মেছিল। যে ঘর থেকেই সে শেষবার ট্রেনে উঠেছিল।
এমন একটি গল্পের সারু নামের চরিত্রের জন্য বাচ্চা ছেলে খুঁজেছিল ‘লায়ন’ ছবির পরিচালক গার্থ ডেভিস। এ জন্য একটা দল অস্ট্রেলিয়া থেকে মুম্বাইতে এসেছিল। কমপক্ষে ২০০০ বাচ্চাকে তারা অডিশনে ডেকেছিল। শেষ পর্যন্ত আট বছরের সানিকে তাদের পছন্দ হয়ে যায়। কিন্তু তখনো পর্যন্ত সানির কোনো ধারণা ছিল না তার অবস্থান কোথায় হচ্ছে।
মুম্বাইয়ের কলিনা বস্তি এলাকায় একটা ঘরেই আরো দুই ভাই বোন ও মা বাবার সঙ্গে থাকে ছোট্ট সানি। তার মা বাসু দিলীপ পাওয়ার তো ভয়ই পেয়ে গিয়েছিলেন প্রথমে। কেননা সানি যে শুধু হিন্দি জানে। তাছাড়া যে কথাগুলো ও বলে সে গুলোও কাটা কাটা। ওইটুকু ছেলে কী করে ইংরেজি সিনেমা করবে? তিনি কখনও ভাবতেও পারেননি যে তার ছেলের ছবি অস্কারের জন্য মনোনীত হবে।
ছোট্ট সানি জানায়, যে কোনো দৃশ্যের জন্য একটা ইশারাই যথেষ্ট ছিল তার। তাতেই বুঝে যেত হাসতে হবে, নাকি কাঁদতে হবে।
এই ছবিতে অভিনয় করছেন দেব পেটেল এবং নিকোল কিডম্যান। এদের সঙ্গেই অভিনয় করেছে সানি।
অস্ট্রেলিয়ায় শুটিংয়ের সময় পরিচালক গার্থ ডেভিস সানিকে ছুটতে বলেছিলেন ট্রেন ধরার দৃশ্যে। আর সানিও ছুটেছিল মন প্রাণ দিয়ে।  ইংরেজি বোঝাটা তো ওর পক্ষে দুষ্কর ছিলই। কিন্তু ইশারায় পুরোটা কাজই ঠিকঠাক মত করেছে সে।
‘লায়ন’ ছবির ঝুলিতে রয়েছে ৬টা অস্কার মনোনয়ন।

আরও পড়ুন

error: Content is protected !!