অক্টোবর ২৭, ২০২০ ১১:৪১ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

দুই ভাগ হলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়

কাজের সুবিধার্থে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে পুনর্গঠন করে দুটি বিভাগ গঠন করা হয়েছে। ‘জননিরাপত্তা বিভাগ’ ও ‘সুরক্ষা সেবা বিভাগ’ নামে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দুটি ভাগ করে মন্ত্রিপরিষদ বিভাগ বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করেছে।
এতে বলা হয়েছে, জননিরাপত্তা বিভাগের অধীনে থাকছে আইনশৃংখলা বাহিনী পরিচালনা ও তদারকি সংক্রান্ত বিষয়। রুলস অব বিজনেস অনুযায়ী প্রধানমন্ত্রী স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে পুনর্গঠন করে এ দুটি বিভাগ গঠন করেছেন।
এখন দুই বিভাগে দুইজন সচিব নিয়োগ দেয়া হবে। বর্তমানে কামাল উদ্দিন আহমেদ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। কাজের সুবিধার্থে দীর্ঘদিন ধরেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ভাগ করার বিষয়টি আলোচিত হচ্ছিল।
বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ, বাংলাদেশ কোস্টগার্ড, তদন্ত সংস্থা, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী এবং ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার এ বিভাগের আওতাভুক্ত থাকবে।
অন্যদিকে সুরক্ষা সেবা বিভাগের অধীন থাকবে বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতর, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, কারা অধিদফতর এবং বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর।
জানা গেছে, মুক্তিযুদ্ধকালে ১৯৭১ সালের ১০ এপ্রিল মুজিবনগরে অস্থায়ী সরকার গঠনের মধ্যদিয়ে বাংলাদেশ সরকারের যাত্রা শুরুর সঙ্গে সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যাত্রা হয়।
যুদ্ধকালে অন্যান্য মন্ত্রণালয়ের মতো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাজের পরিধি এত ব্যাপক ছিল না। ১৬ ডিসেম্বরের মহান মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের পর ঢাকায় সচিবালয় স্থানান্তর করা হয়।

আরও পড়ুন

error: Content is protected !!