আগস্ট ১৫, ২০২২ ৯:১২ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

নিঃস্ব হয়ে দেশে ফিরেছেন আরও ২১৫ জন কর্মী

বিদেশে গিয়েছেলেন ভাগ্য ফেরাতে কিন্তু নিঃস্ব হয়েই দেশে ফিরেছেন আরও ২১৫ জন কর্মী। বুধবার (৮ মে) কয়েকটি ফ্লাইটে তারা লিবিয়া, ইরান, ওমান, সৌদি আরব, কাতার থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। বিমানবন্দরের ইমিগ্রেশন সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

বিমানবন্দরের প্রবাসীকল্যাণ ডেস্কের সূত্র থেকে জানা গেছে, সৌদি আরব থেকে ৭৫ জন, ইরান থেকে ৪৫, ওমান থেকে ৪৩, কাতার থেকে ৪০, লিবিয়া থে‌কে সাত এবং অন্য আরও কয়েকটি দেশ থেকে ১২ জন শ্রমিক দেশে এসে পৌঁছেছেন।

ফেরত এসব শ্রমিকের সঙ্গে কথা বলে জানা যায়, বেকার থাকা, বেতন না দেয়া, টাকা খরচ করে বিদেশে গিয়ে কাজ না পাওয়া, নিয়োগকর্তা কর্তৃক নির্যাতন এবং অনেকের বৈধ কাগজ থাকা সত্ত্বেও দেশে পাঠিয়ে দেয়া হয়েছে। বিভিন্ন দেশের ইমিগ্রেশন পুলিশ তাদের ধরে আউটপাস দিয়েই শূন্য হাতেই ফেরত পাঠিয়েছে। কয়েকজনকে আবার জেল খেটে ফিরতে হয়েছে। ফিরে আসা এসব কর্মীকে বিমানবন্দরে জরুরি সেবা দিয়েছে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।

এর আগে, গত ২৫ এপ্রিল এমন অসহায় অবস্থায় দেশে ফেরেন ১৮০ জন প্রবাসী শ্রমিক। ফিরে আসা শ্রমিকদের বেশির ভাগই ট্রাভেল পাস নিয়ে দেশে ফেরায় দিনভর তাদের নাগরিকত্ব যাচাই-বাছাই করে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

আরও পড়ুন

error: Content is protected !!