আগস্ট ১৬, ২০২২ ৪:১৬ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

সেনাপ্রধানের দায়িত্ব নিলেন আজিজ আহমেদ

বাংলাদেশ সেনা বাহিনীর প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন জেনারেল আজিজ আহমেদ। ২৫ জুন সোমবার সকালে সাবেক সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের নিকট হতে দায়িত্বভার গ্রহণ করেন তিনি।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

চলতি মাসের ১৮ জুন প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনের মাধ্যমে আজিজ আহমেদকে লেফটেন্যান্ট জেনারেল থেকে জেনারেল পদে পদোন্নতি দিয়ে ২৫ জুন থেকে দায়িত্ব নেওয়ার কথা জানানো হয়।

লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ ১৯৬১ সালে ১ জানুয়ারি চাঁদপুর জেলায় জন্মগ্রহণ করেন। তার পিতা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একজন কর্মকর্তা ছিলেন। তিনি ১০ জুন ১৯৮৩ সালে বাংলাদেশ মিলিটারি একাডেমি হতে ৮ম দীর্ঘমেয়াদি কোর্সের সঙ্গে আর্টিলারি কোরে কমিশন লাভ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে গ্রাজুয়েশন ডিগ্রি অর্জনের পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয় হতে মাষ্টার ইন ডিফেন্স স্টাডিজ, এমএসসি (কারিগরি) এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ হতে মাস্টার্স ইন বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এক্সিকিউটিভ) ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি বিইউপি’র অধীনে পিএইচডি ডিগ্রি’র জন্য গবেষণারত আছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আইএসপিআর জানিয়েছে,  বিদায়ী সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের বিদায়ী সংবর্ধনা ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হয়েছে।

এর আগে তিনি শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা জানান। পরে সেনাকুঞ্জে সেনাবাহিনীর একটি চৌকস দল তাকে ‘গার্ড অব অনার’ প্রদান করে।

আরও পড়ুন

error: Content is protected !!