ডিসেম্বর ১০, ২০২২ ৬:০২ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধান চায় কানাডা

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিশ্চিয়া ফ্রিল্যান্ড জানিয়েছেন, তার দেশ এই সমস্যার দ্রুত সমাধান দেখতে চায়। ৫ মে, শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে ক্রিশ্চিয়া এই আশ্বাস দেন।

ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগ দিতে ঢাকায় আসেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠান শেষে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

ক্রিশ্চিয়া ফ্রিল্যান্ড বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে কানাডা বাংলাদেশের পাশে থাকবে…কানাডা সমস্যার দ্রুত সমাধান এবং রোহিঙ্গাদের নিজ মাতৃভূমিতে দ্রুত প্রত্যাবাসন চায়।’

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বিষয়টি অবহিত করেন।

ক্রিশ্চিয়া ফ্রিল্যান্ড জানান, কানাডা রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সাহায্য করতে প্রস্তুত। ওই সময় শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ইতোমধ্যে মিয়ানমারের প্রতিবেশী দেশ চীন, ভারত, থাইল্যান্ড ও লাওসের সঙ্গে এই সমস্যা নিয়ে কথা বলেছে। তারাও চায় যে, বাংলাদেশে বাস করা উদ্বাস্তুরা নিজ দেশে ফিরে যাক।

প্রধানমন্ত্রী জানান, বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে আলোচনা করছে। একই সঙ্গে এ বিষয়ে একটি সমঝোতা সই হয়েছে। কিন্তু বাস্তবে তারা (মিয়ানমার) সে অনুযায়ী কাজ করছে না।

কানাডায় বসবাসরত বঙ্গবন্ধুর খুনির প্রত্যর্পণের বিষয়টিও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। জবাবে ক্রিশ্চিয়া ফ্রিল্যান্ড বলেন, তিনি এই বার্তা কানাডার প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দেবেন।

বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম ও ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার ব্রেনয়ে প্রেফন্তায়েনে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

error: Content is protected !!