ডিসেম্বর ৯, ২০২২ ৬:০৩ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

একুশে পদকপ্রাপ্ত কবি বেলাল চৌধুরী আর নেই

একুশে পদকপ্রাপ্ত কবি বেলাল চৌধুরী আর নেই। তার বয়স হয়েছিল ৭৯ বছর। মঙ্গলবার ২৪ এপ্রিল দুপুর সোয়া ১২টার দিকে রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি।

ক্রনিক কিডনি ডিজিজ, রক্তশূন্যতা, হাইপোথাইরোটিজসহ নানা দুরারোগ্য ব্যাধিতে ভুগছিলেন এই কবি। অবস্থান অবনতি হওয়ায় শুক্রবার বিকেল ৩টায় লাইফ সাপোর্টে নেয়া হয়েছিল তাকে।

লাইফ সাপোর্ট খোলার আগেই বেলাল চৌধুরী মারা যান বলে প্রাথমিক খবরে জানা গেছে।

কবি বেলাল চৌধুরী আনোয়ার খান মডার্ন হাসপাতালের অধ্যাপক ফিরোজ আহমেদ কোরেশীর তত্ত্বাবধানে চিকিৎসাধীন ছিলেন। কবি পরিচয়ের পাশপাশি সাংবাদিক, প্রাবন্ধিক, অনুবাদক এবং সম্পাদক হিসেবেও খ্যাতিমান ছিলেন তিনি। কাজের স্বীকৃতি হিসেবে ২০১৪ সালে একুশে পদক পান তিনি।

বাংলা সাহিত্যের অন্যতম কবি, প্রাবন্ধিক, অনুবাদক ও সাংবাদিক বেলাল চৌধুরী ঢাকায় অবস্থিত ভারতীয় দূতাবাস থেকে প্রকাশিত ‘ভারত বিচিত্রা’র সম্পাদকের দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। রুপালী গ্রুপের ‘সাপ্তাহিক সন্দ্বীপ’ পত্রিকাটিও তিনি সম্পাদনা করতেন। বেশ কয়েক বছর কলকাতায় অবস্থানকালে তিনি কবি সুনীল গঙ্গোপাধ্যায় সম্পাদিত সাহিত্য পত্রিকা ‘কৃত্তিবাস’- এ চাকরি করেন।

কবির উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হলো- ‘নিষাদ প্রদেশে’, ‘আত্মপ্রতিকৃতি’, ‘স্থিরজীবন ও নিসর্গ’, ‘স্বপ্নবন্দী’, ‘সেলাই করা ছায়া’, ‘কবিতার কমলবনে’, ‘যাবজ্জীবন সশ্রম উল্লাসে’, ‘বত্রিশ নম্বর’। সাহিত্যে অবদানের জন্য ২০১৪ সালে তিনি একুশে পদক পান। পেয়েছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারও। ফেনী সদর উপজেলার শর্শদী গ্রামে ১৯৩৮ সালের ১২ নভেম্বর তার জন্ম।

আরও পড়ুন

error: Content is protected !!