আগস্ট ১১, ২০২২ ৩:১৬ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

রোহিঙ্গা গণহত্যা: মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা

রোহিঙ্গাদের ওপর গণহত্যা ও জাতিগত নিধনের অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে (আইসিজে) মামলা দায়ের করেছে গাম্বিয়া।

নিউইয়র্ক টাইমস জানায়, ইসলামি সহযোগিতা সংস্থা-ওআইসির পক্ষে জাতিসংঘের হেগের আদালতে সোমবার এই মামলা দায়ের করে গাম্বিয়া।

পশ্চিম আফ্রিকার মুসলিম দেশটির আনা অভিযোগে বলা হয়, মিয়ানমারের সরকার এবং সেনাবাহিনী দেশটির সংখ্যালঘু গোষ্ঠী রোহিঙ্গা মুসলিমদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। যাতে রোহিঙ্গারা হত্যা ও ধর্ষণের শিকার হয় এবং লাখ লাখ রোহিঙ্গাকে দেশ থেকে পালিয়ে যেতে বাধ্য করা হয়।

জাতিসংঘের জেনেভা কনভেনশন লঙ্ঘনের অভিযোগ এনে দেশটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আন্তর্জাতিক আদালতের কাছে দাবি জানায় গাম্বিয়া।

মিয়ানমারের বিদ্যমান পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশটির বিরুদ্ধে একটি আন্তর্জাতিক রুল জারি করতে হেগের আদালতকে আহ্বান জানায় মুসলিম দেশটি।

যাতে রোহিঙ্গাদের বিচারবহির্ভূত হত্যা, ধর্ষণ, ঘৃণা ছড়ানো এবং রাখাইনে রোহিঙ্গাদের ঘরবাড়ি ঘুড়িয়ে দেওয়া বন্ধ করতে বাধ্য হয় মিয়ানমার।

অভিযোগে উল্লেখ করা হয়, ‘এটা স্পষ্ট যে, মিয়ানমারের এই গণহত্যা বন্ধ করার ইচ্ছা নেই। তারা এখনো রাখাইনে জাতিগত নিধন চালিয়ে যাচ্ছে। এ ছাড়া অন্যায়ভাবে এসব অপরাধের তথ্য-প্রমাণাদি নষ্ট করছে দেশটি।’

আরও পড়ুন

error: Content is protected !!