আগস্ট ১২, ২০২২ ৬:২৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

পশ্চিমবঙ্গে এনআরসি হবে না : মমতা

আসাম রাজ্যের মতো পশ্চিমবঙ্গে জাতীয় নাগরিক পঞ্জিকা (এনআরসি) করার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তিনি বলেছেন, এই রাজ্যে বন্দি শিবিরও করা হবে না।

মঙ্গলবার শিলিগুড়িতে সরকারি কর্মকর্তাদের উদ্দেশ্যে মমতা বলেন, এ রাজ্যে এনআরসি করার কোনও পরিকল্পনা নেই। ভোটার তালিকায় যাতে অকারণে নাম বাদ দেয়া না হয়, সে বিষয়ে বারবারে সর্তক করে দেন তিনি।

তিনি বলেন, যারা বাংলায় থাকেন, তাদের একজনের নামও যেন ভোটার তালিকা থেকে বাদ না যায়। এই রাজ্যে ডিটেনশন ক্যাম্প (অনাগরিক বন্দি শিবির) হচ্ছে না।

গত ৩১ জুলাই আসামের এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। এই তালিকা থেকে প্রায় ১৯ লাখ মানুষের নাম বাদ গেছে; যাদের অধিকাংশই মুসলিম।

রাজ্যের ক্ষমতাসীন রাজ্যনৈতিক দল তৃণমূল কংগ্রেসের নেতাদের দাবি, এনআরসি নিয়ে বিভিন্ন জেলার অনেক কর্মকর্তার পরিষ্কার কোনো ধারণা নেই। তাই সাধারণ বাসিন্দাদের প্রশ্নের জবাব তারাই সঠিক দিতে পারছেন না। বিভ্রান্তি ছড়াচ্ছে।

মঙ্গলবার শিলিগুড়ির উত্তরকন্যায় বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বলেন, সরকারি বৈঠকে দায়িত্ব নিয়ে বলছি। সব কর্মকর্তা আছেন। এখানে এনআরসি করার পরিকল্পনা আমাদের নেই। আমি যখন বলছি, মনে রাখবেন, পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে বলছি।

বৈঠকে মুখ্যমন্ত্রী রাজ্যের ভোটার তালিকা নিয়ে বিরক্তি প্রকাশ করেন। বুথস্তরে ভোটার তালিকায় কাজ করা বিএলওদের বেশিরভাগই অফিসে বসছেন না বলে জানিয়ে দেন ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। বহু ক্ষেত্রে তথ্য যাচাই না করেই নাম কেটে দেয়া হচ্ছে। আবেদনকারীর কাছে প্রচুর নথি চাওয়া হচ্ছে বলেও অসন্তোষ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী।

মমতা বলেন, ‘যারা বাংলায় থাকেন, তাদের কারও নাম যেন ভোটার তালিকা থেকে বাদ না যায়।’ আনন্দবাজার।

আরও পড়ুন

error: Content is protected !!