এপ্রিল ১৪, ২০২৪ ১১:৪০ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

পাইলট অভিনন্দনকে ভারতের কাছে হস্তান্তর

১ min read

প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতিশ্রুতি পূরণে আটক ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানকে ভারতের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেছে পাকিস্তান। বুধবার পাক অধিকৃত কাশ্মীরের আকাশে ভারতীয় যুদ্ধবিমান নিয়ে অনুপ্রবেশ করেছিলেন এই পাইলট। পাকিস্তানে সেনাবাহিনীর গুলিতে ভূপাতিত হয় ভারতীয় যুদ্ধবিমান মিগ-২১।

ওই যুদ্ধবিমানের ভেতর থেকে পাইলট অভিনন্দনকে বের করে আনেন উত্তেজিত কাশ্মীরিরা। পরে তাকে উদ্ধার করে নিজেদের জিম্মায় নেয় পাকিস্তান সেনাবাহিনী। এ নিয়ে দুই দেশের চরম উত্তেজনার মাঝে বৃহস্পতিবার পাকিস্তানের পার্লামেন্টে আয়োজিত যৌথ অধিবেশনে আটক ভারতীয় পাইলটকে শুক্রবার মুক্তি দেয়ার ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

শুক্রবার স্থানীয় সময় বিকেল পাঁচটার দিকে পাকিস্তানের পূর্বাঞ্চলের শহর লাহোর থেকে ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ওয়াগাহ সীমান্তে নিয়ে যায় সেনাবাহিনীর একটি গাড়িবহর। পাকিস্তানে ধরা পড়া এই পাইলটকে স্বাগত জানাতে আট্টারি-ওয়াগাহ সীমান্তের ভারতীয় অংশে হাজার হাজার ভারতীয় জমায়েত হন।

দেশটির জাতীয় পতাকা এসময় তাদের হাতে দেখা যায়। অনেকের হাতে ফুলে তোড়া; তারা অভিনন্দনকে স্বাগত জানিয়ে স্লোগানও দেন। এর আগে ভারতীয় বিমান বাহিনীর সাবেক কমান্ডার অভিনন্দনের বাবা ও মাকে বিমানের বিশেষ একটি ফ্লাইটে করে পাক-ভারতের এই সীমান্তে নিয়ে যাওয়া হয়। এসময় বিমানের ক্রুরা তাদেরকে দাঁড়িয়ে শ্রদ্ধা জানান।

চলমান উত্তেজনা প্রশমনে এবং শান্তির ইঙ্গিত হিসেবে ভারতীয় পাইলটকে মুক্তির ঘোষণাকে দুর্বলতা হিসেবে না ভাবা হয়; সেব্যাপারেও সতর্ক করে দেন পাক প্রধানমন্ত্রী। তার ওই ঘোষণার পর শুক্রবার স্থানীয় সময় বিকেল ৫টার দিকে পাকিস্তানের ওয়াগাহ সীমান্ত দিয়ে ভারতীয় হাই কমিশনের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!