সেপ্টেম্বর ২৬, ২০২২ ৬:১৭ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

‘বৃদ্ধ শিশু’ আদিলা রোজ

যুক্তরাষ্ট্রের টেক্সাসের ১১ বছরের শিশু আদিলা রোজ বিরল জেনেটিক রোগ প্রজেরিয়ায় আক্রান্ত।  এ বয়সেই উঠে গিয়েছে মাথার সব চুল, ঠেলে বেরিয়ে আসছে ডানচোখ। হাত পা শরীর বৃদ্ধদের মতো দেখতে। প্রজেরিয়ায় আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে স্বাভাবিকের তুলনায় তার শরীরের বয়স প্রায় আটগুণ দ্রুত বৃদ্ধি পায়। শিশু বয়সেই তাদের দেহ বৃদ্ধদের মতো হয়ে যায়। এই রোগের কথা বলিউডের ‘পা’ সিনেমায় তুলে ধরেছিলেন অমিতাভ বচ্চন।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রজেরিয়ায় আক্রান্ত আদিলার সাজতে ভালো লাগে। গোল্ডেন কালারের চুলের ডগায় বেগুনি-নীল রঙের হাইলাইট। সব সময় রঙিন পোশাকে পড়ে সে। ভালোবাসে মজা করতে।

মোবাইলে ভিডিও দেখে হেসে খিলখিল করে গড়িয়ে যায়। মাঝে মাঝে লজ্জাও পায় সে। এক কান্না বাদে জীবনের সব অভিব্যক্তিই তার প্রকট। তবে কান্না জমে আছে এই ১১ বছরের শিশুটির বাবা-মায়ের বুকে। কারণ হাতে আছে আর দুই বছরের মতো সময়। 

আদিলা হাসে, খিলখিল করে হাসে আর নাচে। ছবি: সংগৃহীত

সাধারণত ১৩ বছর বয়স হলেই জেনেটিক রোগ প্রজেরিয়ায় আক্রান্তরা মৃত্যুবরণ করে। সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যে ভাইরাল হয়ে পড়েছে আদিলার একটি ভিডিও।

ভিডিওটিতে দেখা যায়, আদিলা যেন অন্য এক মানুষ। হেসে গেয়ে মাত করে দেওয়া আর অন্য পাঁচটা বাচ্চার মতো। কিন্তু সত্যিকারের অন্য বাচ্চাগুলোর মতো আসলেতো নয়।

‘বৃদ্ধ শিশু’ আদিলা বিরল এই রোগের বিরুদ্ধে লড়তে আর জীবনকে ভালোবাসতে শেখায় সে। একবারের জন্যও আক্ষেপ বা দুশ্চিন্তার চাপ চোখে পড়ে না তার চেহারায়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই বয়সেই সামাজিক যোগাযোগমাধ্যমে অন্যতম ‘প্রেরণা’ সে। তার ভিডিও, তার কথা আর মিষ্টি হাসি বিরল রোগ প্রজেরিয়ায় আক্রান্তদের জন্য বিশেষ মন ভালো করা অস্ত্র। আর কয়েকদিন পরেই আদিলার জন্মদিন। আদিলার বয়স এখন ১১ বছর।

আরও পড়ুন

error: Content is protected !!