ফেব্রুয়ারি ৫, ২০২৩ ১:২৩ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

সু চির নেতৃত্বকে মালয়েশিয়া আর সমর্থন করবে না

মিয়ানমারের নেত্রী অং সান সু চির নেতৃত্বকে মালয়েশিয়া আর সমর্থন করবে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মাদ।

৩০ সেপ্টেম্বর, রবিবার মালয়েশিয়ার দ্যা স্টার অনলাইনের বরাত দিয়ে তুরস্কের আন্তর্জাতিক নিউজ চ্যানেল টিআরটি ওয়ার্ল্ডে বলা হয়, রোহিঙ্গাদের দুঃখ দুর্দশায় সু চি-কে ‘পরিবর্তিত ব্যক্তি’ মনে হচ্ছে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথিরের কাছে।

মাহাথির বলেন, ‘এই ইস্যুকে (রোহিঙ্গা) কেন্দ্র করে সু চি-কে পরিবর্তিত ব্যক্তি মনে হচ্ছে। রোহিঙ্গাদের বিরুদ্ধে তার দেশের সামরিক বাহিনীর কর্মকাণ্ডের বিরুদ্ধে তিনি (সু চি) কিছু বলতে চান না। তাই আমরা পরিষ্কার করে বলতে চাই, আমরা আর তাকে কোনোভাবেই সমর্থন দিতে পারি না।’

এ ছাড়াও শান্তিতে নোবেল বিজয়ী ও গণতন্ত্র পন্থী নেত্রী হিসেবে সু চি’র ওপর তিনি আর কোনো বিশ্বাসও রাখতে পারছেন না বলেও জানান আধুনিক মালয়েশিয়ার জনক।

মাহাথির বলেন, ‘সম্প্রতি তিনি সু চি-কে লিখেছিলেন এবং সু চি এ ব্যাপারে কোনো জবাব না দেওয়ায় হতাশ’ হয়েছেন বলেও জানান তিনি।

রোহিঙ্গাদের ব্যাপারে ব্যবস্থা নেওয়ার বিরুদ্ধে বিশ্ব দরবারে প্রতিবাদ জানিয়েছেন উল্লেখ করে মাহাথির বলেন, ‘আমরা নিজেরাও আমাদের দেশে বেশকিছু রোহিঙ্গা নিয়েছি।’

গত বছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনী দ্বারা অত্যাচার ও নির্যাতনের শিকার হয়ে ৭ লাখ ২৫ হাজারেরও বেশি রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

শান্তিতে নোবেল বিজয়ী নেত্রী সু চি দেশটির ক্ষমতায় থাকলেও কোনো ব্যবস্থা না নিয়ে নীরব ভূমিকা পালন করায় বিশ্বজুড়ে সমালোচিত হচ্ছেন।

আরও পড়ুন

error: Content is protected !!