জুন ১৩, ২০২৪ ৫:০৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

জাতিসংঘ বিশেষজ্ঞদের মতে ট্রাম্পের আদেশ বেআইনি

১ min read
সাতটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়া নির্বাহী আদেশকে বেআইনি বলে মনে করছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষজ্ঞরা। তাদের মতে, এ নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।
এক বিবৃতিতে জাতিসংঘ বিশেষজ্ঞরা ট্রাম্প প্রশাসনকে যুদ্ধ-বিগ্রহ থেকে প্রাণভয়ে পালিয়ে আসা মানুষজনদেরকে সুরক্ষার আহ্বান জানান। জাতি, ধর্ম, বর্ণের ভিত্তিতে নির্বিশেষে সবার জন্য সমান অধিকারের নীতি সমুন্নত রাখারও আহ্বান জানান। যুক্তরাষ্ট্রের শরণার্থীদেরকে ফিরে যেতে বাধ্য করা উচিত না বলে মত দেন তারা।
বিশেষজ্ঞরা বলেন, ‘এ ধরনের আদেশ স্পষ্টতই বৈষম্যমূলক। মানুষের জাতীয়তার ভিত্তিতে এ পদক্ষেপ নেয়া হচ্ছে। এতে করে মুসলিম সম্প্রদায়ের পরিচয়ে আরো তকমা এঁটে দেওয়াই হবে। এছাড়া, যুক্তরাষ্ট্রের নতুন অভিবাসন নীতির কারণে শরণার্থীদের দেশে ফিরে গিয়ে আরো নির্যাতিত হওয়ার ঝুঁকিও আছে। কোনও শরণার্থী বা আশ্রয়প্রার্থীকে নির্যাতন, দমনপীড়নের মুখে ফিরে যেতে বাধ্য করাটা আন্তর্জাতিক মানবাধিকার আইনের সরাসরি লঙ্ঘন’।
জাতিসংঘের নিরপেক্ষ এই বিশেষজ্ঞ দলে রয়েছেন শরণার্থী বিষয়ক বিশেষ জাতিসংঘ কর্মকর্তা, বর্ণবৈষম্যবাদ, মানবাধিকার বিষয়ক এবং সন্ত্রাস-বিরোধী কর্মকর্তারাসহ নির্যাতন বিষয়ক ও ধর্মীয় স্বাধীনতা বিষয়ক কর্মকর্তারা।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!