এপ্রিল ১৮, ২০২৪ ৫:৫১ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইন্দোনেশিয়ায় ডেঙ্গু জ্বরে শতাধিক নিহত

১ min read

ইন্দোনেশিয়ায় চলতি বছরের শুরু থেকে গত ২৯ দিনে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শতাধিক মানুষ নিহত হয়েছেন। সরকারি কর্মকর্তার বরাত দিয়ে রোববার ইন্দোনেশিয়ান দৈনিক জাকার্তা পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জানুয়ারির প্রথম ২৯ দিনে দেশটির পূর্ব জাভা প্রদেশে সর্বোচ্চ ৪১ জন নিহত হয়েছেন। ডেঙ্গু আক্রান্ত হয়ে উত্তর সুলাওয়েসি ও পূর্ব নুসা তেঙ্গারা প্রদেশে প্রাণ হারিয়েছেন যথাক্রমে ১৩ ও ১২ জন। দেশটির স্বাস্থ্য দফতরের জ্যেষ্ঠ কর্মকর্তা সিতি নাদিয়া তারমিজির এ তথ্য জানিয়েছেন।

তাছাড়া মধ্য জাভায় অন্তত নয়জন ও পশ্চিম জাভায় একজন নিহত হয়েছেন। দক্ষিণ সুলাওয়েসি প্রদেশে আরও সাতজন নিহত হয়েছেন। এ পর্যন্ত দ্বীপরাষ্ট্রটির ১৬টি প্রদেশের ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। তাছাড়া ৩৭২টিরও বেশি শহরে প্রায় ১০ হাজার জনের ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মধ্য কালিমান্তান, পূর্ব নুসা তেঙ্গারা ও উত্তর সুলাওয়েসি প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে বলে জানান ওই সরকারি কর্মকর্তা। অক্টোবর থেকে এপ্রিল পর্যন্ত বর্ষাকালে মশার আক্রমণে প্রায় গোটা ইন্দোনেশিয়ায় ম্যালেরিয়া ও ডেঙ্গু জ্বরের প্রকোপ দেখা দেয়।

বিজ্ঞানীরা সতর্ক করে বলছেন, উচ্চ তাপমাত্রা ও দীর্ঘায়িত বর্ষাকালের কারণে মশার প্রজনন বাড়ছে। ২০১৬ সালে ডেঙ্গু জ্বরে ইন্দোনেশিয়ায় নিহত হয়েছিল অন্তত ৬০০ জন। তাছাড়া ২০১৭ সালেও দেশটিতে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছিল পাঁচশর মতো।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!