এপ্রিল ১১, ২০২১ ১০:৪৫ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

২৩ জুলাই শুরু হচ্ছে বিশ্ব এইডস সম্মেলন

আগামী ২৩ জুলাই থেকে পাঁচ দিনব্যাপী ২২ তম আন্তর্জাতিক এইডস সম্মেলন (এইডস ২০১৮) শুরু হচ্ছে নেদাল্যান্ডসের রাজধানী আমস্টারডামে।

আন্তর্জাতিক এই সম্মেলনের মূল উপপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ব্রেকিং ব্যারিয়ার্স, বিল্ডিং ব্রিজেস।’ এইচআইভি এবং এইডস আক্রান্তদের পাশে কার্যকরভাবে দাঁড়ানোর ওপর গুরুত্বারোপ করে এবারের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

আমস্টারডামে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিইএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিইয়েসাস উপস্থিত থাকবেন। এইচআইভি নিয়ে বিশ্বজুড়ে কাজ করছে এমন অংশীদার ও প্রতিনিধিদের সঙ্গে বেশ কয়েকটি ইভেন্টে অংশ নেবেন তিনি।

পাঁচ দিনের আয়োজনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কয়েকটি কর্মশালা আয়োজনের পাশাপাশি বিভিন্ন ধরনের ইভেন্ট ও বেশ কিছু নতুন প্রকাশনা উন্মুক্ত করবে। এর মধ্যে এইচআইভি আক্রান্তদের চিকিৎসা, এইচআইভি পরীক্ষা, এইচআইভি এড়ানোর কৌশল, ওষুধ ও এইচআইভি সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য প্রকাশ করবে ডব্লিইএইচও।

সম্মেলনে সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিতের পাশাপাশি ইউরোপের পূর্বাঞ্চল ও মধ্য এশিয়ায় এইচআইভির প্রকোপ ও আক্রান্তদের কাছে পৌঁছানোর ওপর গুরুত্বারোপ করা হবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন

error: Content is protected !!