মে ৩০, ২০২৪ ৫:৩৩ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইসরায়েলের জন্য আকাশসীমা খুলে দিলো সৌদি আরব

১ min read

ইসরায়েলগামী যাত্রীবাহী বিমানের জন্য প্রথমবারের মতো নিজেদের আকাশসীমা খুলে দিয়েছে সৌদি আরব। ইহুদি দেশটির বাণিজ্যিক বিমান চলাচলে ৭০ বছরের নিষেধাজ্ঞা বাতিলের পর এই প্রথম সৌদির আকাশসীমা ব্যবহার করে তেল আবিবে পৌঁছেছে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট। খবর দ্য ইন্ডিপেন্ডেন্ট।

বুধবার সৌদির আরবের আকাশসীমা ব্যবহার প্রায় সাড়ে সাত ঘণ্টার যাত্রা শেষে তেল আবিবের বেন গুরিয়ন বিমানবন্দরে নামে এয়ার ইন্ডিয়ার ফ্লাইট ১৩৯। এই ঘটনাকে ঐতিহাসিক মুহূর্ত বলে উল্লেখ করেছেন ইসরায়েলের পর্যটনমন্ত্রী ইয়ারিভ লেভিন।

তিনি বলেন, দুই বছরের চেষ্টার ফলে সৌদি আরবের আকাশসীমা ব্যবহারের সুযোগ পাওয়া গেছে। সৌদির আকাশসীমা ব্যবহার করায় দু’ঘণ্টার মতো সময় বাঁচবে এবং টিকেটের খরচও কম পড়বে।

ইসলামের জন্মভূমি সৌদি আরব মধ্যপ্রাচ্যের ইহুদি রাষ্ট্র ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি এবং দেশটির তরফ থেকে বিমান চলাচলের বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণাও দেয়া হয়নি। তবে সৌদি আরবের আকাশ দিয়ে ইসরায়েলের কোনো বাণিজ্যিক বিমান যেতে পারবে কিনা সে বিষয়ে কোনো ইঙ্গিত দেয়া হয়নি।

বুধবার গ্রিনিচ মান সময় বিকাল ৪টা ৪৫ মিনিটে এয়ার ইন্ডিয়ার বোয়িং ড্রিমলাইনার ৭৮৭-৮ বিমানটি সৌদি আরবের আকাশ সীমায় ঢোকে। তিন ঘণ্টা ধরে প্রায় ৪০ হাজার ফুট উঁচু দিয়ে উড়ে যায় বিমানটি।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!