জুন ১৬, ২০২৪ ৬:৩৫ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

বুধবার বৈঠকে বসছেন বাইডেন-জিনপিং

১ min read

একবছর পর আবারও বৈঠকে বসতে চলেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী বুধবার (১৫ নভেম্বর) তাদের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকে বাণিজ্য ও তাইওয়ানসহ আরও বেশ কিছু ইস্যুতে আলোচনা হতে পারে। এ নিয়ে দ্বিতীয়বারের মতো সামনা-সামনি বৈঠকে বসতে চলেছেন বৈশ্বিক পরাশক্তি এই দুই দেশের নেতা।

শুক্রবার (১০ নভেম্বর) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং আগামী বুধবার যুক্তরাষ্ট্রে বৈঠক করবেন বলে হোয়াইট হাউস নিশ্চিত করেছে। বৈঠকটি ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত হবে এবং এতে উভয় নেতার মধ্যে বাণিজ্য, তাইওয়ান এবং দুই দেশের উত্তেজনাপূর্ণ সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা হবে।

এদিকে শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রেসিডেন্ট শি জিনপিং আগামী মঙ্গলবার থেকে ১৭ নভেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্র সফরের পরিকল্পনা করছেন। এসময় তিনি সান ফ্রান্সিসকোতে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপিইসি) সম্মেলনে যোগ দেবেন এবং ওই সম্মেলনের সাইডলাইনে প্রেসিডেন্ট বাইডেনের সাথে তার বৈঠক করার কথা রয়েছে।

এর আগে ২০২২ সালের নভেম্বরে ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনের সাইডলাইনে প্রেসিডেন্ট জো বাইডেন এবং শি জিনপিংয়ের মধ্যে শেষবার বৈঠক হয়েছিল। বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর সেটিই ছিল তাদের প্রথম ব্যক্তিগত বৈঠক।

গত বছর বালিতে সেই বৈঠকের পর থেকে শি জিনপিং এবং জো বাইডেন আর দেখা করেননি।

আল জাজিরা বলছে, নাম প্রকাশ না করার শর্তে বাইডেন প্রশাসনের কর্মকর্তারা বলেছেন, আগামী বুধবার সান ফ্রান্সিসকোর বে এরিয়াতে বৈঠক করবেন এই দুই প্রেসিডেন্ট। অবশ্য শনিবার থেকে শুরু হওয়া শীর্ষ সম্মেলনের সময় হাজার হাজার বিক্ষোভকারী সান ফ্রান্সিসকোতে বিক্ষোভে নামবেন বলে মনে করা হচ্ছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে এক বিবৃতিতে বলেছেন, নেতারা ‘যোগাযোগের লাইন ক্রমাগত উন্মুক্ত রাখার গুরুত্ব’ এবং কীভাবে উভয় দেশ ‘দায়িত্বপূর্ণভাবে প্রতিযোগিতা চালিয়ে যেতে পারে ও উভয়ের স্বার্থে বিশেষ করে আন্তর্জাতিক চ্যালেঞ্জগুলোর বিষয়ে একত্রে কাজ করতে পারে তা নিয়ে আলোচনা করবেন’।

যদিও এই বৈঠক থেকে অনেক বড় কোনও ঘোষণা আসবে বলে আশা করা হচ্ছে না। একজন মার্কিন কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, ‘কিছুই আটকে রাখা হবে না। সবকিছুই আলোচনার টেবিলে রয়েছে।’

এদিকে মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন এবং চীনা ভাইস প্রিমিয়ার হে লাইফং গত বৃহস্পতিবার সান ফ্রান্সিসকোতে বৈঠক করেছেন। সাম্প্রতিক মাসগুলোতে উত্তেজনা কমানোর লক্ষ্যে উভয় দেশ নিজেদের মধ্যে উচ্চ পর্যায়ে একের পর এক বৈঠক করে গেছে এবং তারই সর্বসাম্প্রতিক বৈঠক এটি।

এছাড়া বৃহস্পতিবারের এই আলোচনা ইয়েলেন এবং হে লাইফং শুক্রবারও চালিয়ে যাবেন বলে আল জাজিরা জানিয়েছে।

উল্লেখ্য, সান ফ্রান্সিসকোতে আসন্ন এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপিইসি) শীর্ষ সম্মেলনে যোগ দেবেন প্রেসিডেন্ট শি জিনপিং। যদিও সম্প্রতি নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হলেও তাতে অংশ নেননি চীনা এই প্রেসিডেন্ট।

অবশ্য ভারতে জিনপিংয়ের না আসার খবরে সেসময় হতাশা প্রকাশ করেছিলেন জো বাইডেন।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!