এপ্রিল ১৩, ২০২৪ ৩:২৩ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

শি জিনপিং পুনর্নির্বাচিত

১ min read

চীনের প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে পুনর্নির্বাচিত হয়েছেন দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নেতা শি জিনপিং। শনিবার চীনের রাবার স্ট্যাম্প সাদৃশ পার্লামেন্ট সর্বসম্মতিক্রমে তাকে দ্বিতীয় মেয়াদের পুনর্বির্বাচিত করেছে।

রাজধানী বেইজিংয়ের গ্রেট হলে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটাভুটি অনুষ্ঠিত হয়েছে। এসময় সাংবাদিকরাও গ্রেট হলের ভোটাভুটি পর্যবেক্ষণ করেন। ন্যাশনাল পিপলস কংগ্রেসের বার্ষিক এই অধিবেশনে ২৯৭০ ভোটের সবগুলোই পেয়েছেন শি জিনপিং।

পার্লামেন্টে নেতৃত্বে রয়েছে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রতিনিধিরা; সুতরাং শি জিনপিং যে নির্বাচিত হবেন এ ব্যাপারে কোনো সন্দেহ ছিল না।

গত রোববার পার্লামেন্টে প্রেসিডেন্টের মেয়াদ সীমা তুলে দিতে সংবিধান সংশোধনের পক্ষে অনুমোদন দেয়া হয়। এর ফলে দেশটিতে অনির্দিষ্টকালের জন্য প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকতে পারবেন শি জিনপিং।

এদিকে, চীনের সাব্কে দুর্নীতিবিরোধী সংস্থার প্রধান ওয়াং কিশানকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করা হয়েছে। শি জিনপিংয়ের ডান হাত হিসেবে পরিচিত কিশান জিনপিংয়ের অত্যন্ত আস্থাভাজন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক হুমকি মোকাবেলায় ভূমিকা রাখতে পারেন তিনি।

পার্লামেন্টে ২৯৭০ ভোটের সবগুলোই জিনপিংয়ের পক্ষে পড়ার পর সদস্যরা দাঁড়িয়ে তাকে অভিনন্দন জানান। তবে মাত্র একজন সংসদ সদস্য ভাইস প্রেসিডেন্ট ওয়াংয়ের বিপক্ষে ভোট দিয়েছেন। ওয়াংও ২৯৬৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

এর আগে ২০১৩ সালে চীনের প্রেসিডেন্ট জিনপিং ২৯৫২ ভোট পান। ওই সময় একজন তার বিপক্ষে ও অন্য তিনজন পার্লামেন্টে অনুপস্থিত ছিলেন। ৯৯.৮৬ শতাংশ ভোটই পড়ে জিনপিংয়ের পক্ষে।

সূত্র : এএফপি, রয়টার্স।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!