মে ২৭, ২০২৪ ১০:১৯ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

পেট্রোল-ডিজেল-কেরোসিনের দাম কমালো পাকিস্তান

১ min read

সব ধরনের জ্বালানি তেলের দাম কমানো হয়েছে পাকিস্তানে। মঙ্গলবার এক বিবৃতিতে পেট্রোলের দাম প্রতি লিটারে ১২ রুপি, হাই স্পিড ডিজেলের (এইচএসডি) দাম প্রতি লিটারে ৩০ রুপি কেরোসিনের দাম লিটারপ্রতি ১২ রুপি এবং লাইট ডিজেলের (এলডি) দাম প্রতি লিটারে ১২ রুপি হ্রাসের ঘোষণা দিয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয়।

এতদিন পাকিস্তানে প্রতি লিটার পেট্রোল ২৮২ রুপি, হাই স্পিড ডিজেল ২৮৮ রুপি, লাইট ডিজেল ১৬৪ দশমিক ৬৮ রুপি এবং কেরোসিন প্রতি লিটার ১৭৬ রুপিতে বিক্রি হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের ঘোষিত নতুন মূল্য তালিকায় এখন থেকে পাকিস্তানের সব এলাকায় প্রতি লিটার পেট্রোল ২৭০ রুপি, প্রতি লিটার হাই স্পিড ডিজেল ২৫৮ রুপি, এইচএসডি ২৫৮ রুপি, কেরোসিন ১৬৪ রুপি এবং এলডি ১৫২ রুপিতে বিক্রি হবে।

পাকিস্তানে মোটরবাইক পুরোপুরি পেট্রোলের ওপর নির্ভরশীল। গাড়িতেও তরল জ্বালানি গ্যাস বা সিএনজির প্রধান বিকল্প এই জ্বালানি তেল। এছাড়া পরিবহন ও কৃষিকাজে ব্যাপকভাবে ব্যবহার করা হয় হাই স্পিড ডিজেল। ফলে ডিজেলের দাম কমায় সবচেয়ে উপকৃত হবে দেশটির কৃষিক্ষেত্র, গত বছরের বন্যার পর থেকে এ খাতটি রীতিমতো ধুঁকছে।

পাকিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখোয়ার দুর্গম এলাকাগুলোতে বাসাবাড়িতে ব্যবহারের উপযোগী গ্যাস (এলপিজি) সহজলভ্য না হওয়ায় সেসব অঞ্চলে রান্নার কাজ অনেকটাই কেরোসিন নির্ভর। এমনকি উত্তরাঞ্চলের বিভিন্ন সেনা ছাউনি ও সেনানিবাসেও ব্যবহৃত হয় কেরোসিন। লাইট ডিজেল বা এলডি ব্যাবহার করা হয় শিল্পোৎপাদনের কাজে।

মঙ্গলবারের বিবৃতিতে পাকিস্তানের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে যাওয়ায় জনগণকে স্বস্তি নিতে এই উদ্যোগ নিয়েছে পাকিস্তানের কেন্দ্রীয় সরকার।

পাকিস্তানের কেন্দ্রীয় অর্থমন্ত্রী ইসাক দার বিবৃতিতে বলেন, ‘সরকার তেলের দাম কমিয়েছে। আশা করছি এর প্রভাবে এখন থেকে খাদ্য ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও কমে আসবে। পরিবহন মালিকদের প্রতি অনুরোধ, আপনারাও যাত্রী ও পণ্য পরিবহনভাড়া যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনুন।’

সূত্র : দ্য এক্সপ্রেস ট্রিবিউন

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!