এপ্রিল ১৩, ২০২৪ ৪:০২ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

২৪ ঘণ্টা ওয়াশরুমে যাইনি, জীবন নিয়ে ভীত : ইমরান খান

১ min read

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে জিজ্ঞাসাবাদের জন্য ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন দেশটির আদালত। এসময় আদালতে দাঁড়িয়ে নিজের জীবন নিয়ে শঙ্কা প্রকাশ করেন তিনি।

বুধবার (১০ মে) আল-কাদির ট্রাস্ট দুর্নীতির মামলার কার্যক্রম চলাকালে ইমরান খান আদালতকে বলেন, আমি আমার জীবন নিয়ে ভীত। গত ২৪ ঘণ্টার মধ্যে আমি একবারও ওয়াশরুমে যাইনি। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউন

জীবনের নিরাপত্তার শঙ্কায় পিটিআই প্রধান ব্যক্তিগত চিকিৎসক ড. ফয়সাল সুলতানকে তার কাছে প্রবেশের অনুমতির জন্য আদালতকে অনুরোধও করেন। এসময় উদাহরণ হিসেবে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের মানি লন্ডারিং মামলার সাক্ষীর মৃত্যুর কথাও তুলে ধরেন তিনি।

ইমরান খান বলেন, আমার অবস্থা মাকসুদ চাপরাসির মতো হবে কিনা, এ নিয়ে আমি ভয় পাচ্ছি। কারণ তারা শরীরে একটি ইনজেকশন পুশ করে। এরপর ধীরে ধীরে মৃত্যু হয়।

প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের মানি লন্ডারিং মামলার মূল সাক্ষী ছিলেন মাকসুদ চাপরাসি। গত বছর তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছিলেন। সেসময় এই মৃতুকে রহস্যজনক বলেও অভিহিত করেছিল পিটিআই।

আদালত চত্বর থেকে ইমরানের দলের মহাসচিব গ্রেপ্তার

ইমরান খানকে গ্রেপ্তারের পর এবার তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) মহাসচিব আসাদ উমরকে গ্রেপ্তার করা হয়েছে। বুধবার (১০ মে) জ্যেষ্ঠ এই নেতাকে ইসলামাবাদ হাইকোর্টের প্রাঙ্গণ থেকে গ্রেপ্তার করা হয়।

বুধবার পৃথক দুই প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন এবং জিও নিউজ।

দ্য ডন বলছে, ইমরানের দল পিটিআইয়ের সাধারণ সম্পাদক আসাদ উমরকে ইসলামাবাদ হাইকোর্টের প্রাঙ্গণ থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন অ্যাডভোকেট ফয়সাল চৌধুরী। এই আইনজীবী বলেছেন, আদালতের মূল প্রবেশদ্বার থেকে আসাদ উমরকে নিয়ে যাওয়া হয়েছে।

তবে পিটিআইয়ের জ্যেষ্ঠ এই নেতাকে কোন মামলায় গ্রেপ্তার করা হয়েছে তা এখনও স্পষ্ট নয়।

পাকিস্তানজুড়ে ধর্মঘটের ডাক

ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিবাদে পাকিস্তানজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। একইসঙ্গে গ্রেপ্তারের তীব্র নিন্দাও জানিয়েছে দলটি। বুধবার (১০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেপ্তারের তীব্র নিন্দা করে বুধবার দেশব্যাপী ধর্মঘট ঘোষণা করেছে পিটিআই নেতৃত্ব। একইসঙ্গে ‘ক্রমবর্ধমান ফ্যাসিবাদের’ বিরুদ্ধে রাস্তায় নেমে আসার জন্য কর্মী-সমর্থকদের নির্দেশও দেওয়া হয়েছে।

এছাড়া গ্রেপ্তার হওয়ার আগে ইমরান খানের অনুমোদিত নির্ধারিত জনসভার সময়সূচী অপরিবর্তিত থাকবে বলেও পিটিআইয়ের সিনিয়র নেতৃত্ব ঘোষণা করেছেন।

রাজধানীসহ ৪ প্রদেশে সেনা মোতায়েন

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদসহ পাঞ্জাব, খাইবার পাখতুনখোয়া ও বেলুচিস্তানে সেনা মোতায়েন করা হয়েছে। একমাত্র সিন্ধ প্রদেশে এখনও নামেনি সেনাবাহিনী।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নিয়েই এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে জিও নিউজসহ বিভিন্ন পাকিস্তানি সংবাদমাধ্যম।

বুধবার পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে সেনা মোতায়েনের তথ্য জানিয়ে বলা হয়, ‘পাঞ্জাবসহ অন্যান্য প্রাদেশিক সরকারের অনুরোধে সাড়া দিয়ে সংবিধানের ২৪৫ নম্বর ধারা ও সন্ত্রাসবিরোধী আইন, ১৯৯৭ অনুসারে আজ থেকে ইসলাবাদ, পাঞ্জাব, খাইবার পাখতুনখোয়া ও বেলুচিস্তানের বেসামরিক প্রশাসনকে সহযোগিতা করবে সামরিক বাহিনী। পরবর্তী আদেশ না আসা পর্যন্ত এই ব্যবস্থা বহাল থাকবে।’

ইমরান থাকলে শত্রুর প্রয়োজন নেই : শেহবাজ

ইমরান খানের কঠোর সমালোচনা করেছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ। মঙ্গলবার (৯ মে) ইসলামাবাদ হাইকোর্ট চত্বর থেকে ইমরানকে আটক করে প্যারামিলিটারি রেঞ্জার্স। এরপরই ইমরানকে নিয়ে টুইটে দীর্ঘ একটি পোস্ট করেন শেহবাজ। সেখানে তিনি উল্লেখ করেন, যেখানে ইমরান খান আছেন সেখানে শত্রুর প্রয়োজন নেই।

এছাড়া শেহবাজ শরীফ অভিযোগ করেছেন, ইমরান সেনাবাহিনীকে নিয়ে মিথ্যাচার ও আক্রণাত্মক কথা বলেন, রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য ধর্মকে ব্যবহার করেন এবং বিচার ব্যবস্থাকে নিজের ইচ্ছামতো ব্যবহারের চেষ্টা করেন।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!