জুন ১৬, ২০২৪ ৭:৩৪ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

পদত্যাগ করলেন যুক্তরাজ্যের উপপ্রধানমন্ত্রী

১ min read

সহকর্মীদের ওপর নিপীড়ন চালানোর অভিযোগ ওঠার পর যুক্তরাজ্যের উপপ্রধানমন্ত্রী ডমিনিক রাব পদত্যাগ করেছেন। তার বিরুদ্ধে স্বতন্ত্র তদন্ত শুরু হওয়ায় শুক্রবার ব্রিটেনের সরকার থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে পদত্যাগের ঘোষণা দিয়ে ব্রিটেনের এই রাজনীতিক লিখেছেন, আমি যদি কোনও ধরনের নিপীড়ন চালিয়ে থাকি, তাহলে তা তদন্তের অনুরোধ জানাচ্ছি এবং পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি। আমি বিশ্বাস করি, আমার কথা রাখাটা গুরুত্বপূর্ণ।

গত বছরের অক্টোবরে অন্তর্ভূক্তিমূলক সরকার গঠনের প্রতিশ্রুতি দিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন ঋষি সুনাক। তিনি দেশটির ক্ষমতায় আসার পর ব্যক্তিগত আচরণের দায়ে তার মন্ত্রিসভা থেকে তৃতীয় প্রভাবশালী রাজনীতিক হিসবে পদত্যাগ করলেন রাব।

রাবের বিরুদ্ধে আনা নিপীড়নের দু’টি অভিযোগ তদন্ত করে দেখার জন্য গত নভেম্বরে জ্যেষ্ঠ কর্মসংস্থান আইনজীবী অ্যাডাম টলিকে নিয়োগ দিয়েছিলেন ঋষি সুনাক।

ব্রিটিশ উপপ্রধানমন্ত্রী ডমিনিক রাবের বিরুদ্ধে নিপীড়নের অভিযোগ তুলে একটি প্রতিবেদন জমা হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগ করলেন তিনি। তবে ডমিনিক রাব তার বিরুদ্ধে তদন্তে উঠে আসা বেশিরভাগ অভিযোগ অস্বীকার করেছেন।

উপপ্রধানমন্ত্রী ডমিনিক রাবের সাথে কাজ করা বেসামরিক কর্মচারীদের কাছ থেকে তার বিরুদ্ধে আরও অভিযোগ উঠে এসেছে। ব্রিটিশ দৈনিক ফিন্যান্সিয়াল টাইমস তদন্তের সাথে জড়িত একজনের বরাত দিয়ে বলেছে, এটা ভয়াবহ।

আইনজীবী টলি বৃহস্পতিবার সকালের দিকে সুনাকের কাছে তদন্ত প্রতিবেদন পাঠিয়ে দিয়েছেন বলে প্রধানমন্ত্রীর মুখপাত্র নিশ্চিত করেছেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ঋষি সুনাক বলেন, রাবের ওপর ‘পূর্ণ আস্থা’ রয়েছে তার। তবে তদন্ত প্রতিবেদনে পাওয়া ফলাফল অত্যন্ত সাবধানতার সাথে বিবেচনা করছেন তিনি।

গত ফেব্রুয়ারিতে স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে রাব জোর দিয়ে বলেছিলেন, তিনি সবসময়ই পেশাগত আচরণ প্রদর্শন করেছেন। তবে নিপীড়নের অভিযোগ বহাল থাকলে পদত্যাগ করবেন বলে জানান তিনি।

সূত্র: রয়টার্স, বিবিসি।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!