ডিসেম্বর ৬, ২০২২ ৪:১০ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

পবিত্র ওমরাহ পালনে সৌদির নতুন নির্দেশনা

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় পবিত্র ওমরাহ পালনের জন্য নতুন নির্দেশনা জারি করেছে। এই নির্দেশনা অনুযায়ী, প্রথমবার ওমরাহ পালনের পর ১০ দিনের বিরতি দিয়ে দ্বিতীয়বার ওমরাহ পালন করা যাবে। আর নতুন এই শর্ত সব বয়সীদের জন্য প্রযোজ্য হবে।

দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রথমবার যারা পবিত্র ওমরাহ পালনের অনুমতি পেয়েছেন, তারা দ্বিতীয়বার ওমরাহ পালন করতে চাইলে ইটমারানা অথবা তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে আবেদন করতে পারবেন। তবে প্রথমবার ওমরাহ পালনের ১০ দিন পর দ্বিতীয় ওমরাহ পালন করতে হবে।

ওমরাহ পালনের ব্যাপারে অনেকের প্রশ্নের জবাবে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নতুন এই নির্দেশনা দিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

দেশটিতে করোনাভাইরাসের সংক্রমণ—বিশেষ করে নতুন রূপান্তরিত ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় বেশ কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। এর আগে, মক্কা এবং মদিনার পবিত্র দুই মসজিদে প্রত্যেকের জন্য মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বিধি মানা বাধ্যতামূলক করা হয়। এরপরই ওমরাহ পালনের ব্যাপারে নতুন এই নির্দেশনা জারি করা হলো।

এর আগে, সৌদি আরবে দুই ওমরাহ পালনের মাঝে ১৫ দিনের বিরতির নির্দেশ জারি করা হয়েছিল। কিন্তু গত বছরের অক্টোবরে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় সেই নির্দেশনা প্রত্যাহার করে নেয়।

সৌদি আরবের পবিত্র দুই মসজিদের তত্ত্বাবধায়ক বাদশাহ সালমানের নির্দেশনা অনুযায়ী, গত বছরের অক্টোবরে কর্তৃপক্ষ করোনাভাইরাস-সম্পর্কিত সব ধরনের বিধি-নিষেধ প্রত্যাহার এবং পবিত্র দুই মসজিদে ওমরাহ ও নামাজ আদায়ের অনুমতি দেয়। একই সঙ্গে গত ১৭ অক্টোবর থেকে মসজিদে নববীর পবিত্র রওজা শরীফও খুলে দেওয়া হয়।

আরও পড়ুন

error: Content is protected !!