ডিসেম্বর ১০, ২০২২ ১০:৩৫ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

অবশেষে জ্যাকব জুমার পদত্যাগ

বুধবার (১৪ ফেব্রুয়ারি) দিবাগত রাতে দক্ষিণ আফ্রিকার বিতর্কিত রাষ্ট্রপতি জ্যাকব জুমা পদত্যাগ করেছেন। প্রিটোরিয়া শহরের ইউনিয়ন ভবনে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে তার পদত্যাগের ঘোষণা জানিয়েছেন তিনি। খবর আল জাজিরা।

তিনি ঐ সময়ে বলেন  ‘আমি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি,’

তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে তার পদত্যাগ দাবি করা হচ্ছিল গত কয়েক সপ্তাহ ধরে। দক্ষিণ আফ্রিকার ক্ষমতাসীন রাজনৈতিক দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে জ্যাকব জুমাকে পদত্যাগের অনুরোধ জানায়। যদিও জুমা প্রথমে পদত্যাগে অস্বীকার করেছিলেন।

এরপর এএনসি সংসদে তার বিরুদ্ধে অনাস্থা ভোটের আয়োজন করে। এই ভোট বৃহস্পতিবার নেওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই পদত্যাগের সিদ্ধান্ত জানান জুমা।

উপরাষ্ট্রপতি এবং এএনসির নতুন প্রধান সিরিল রামাফোসা বৃহস্পতিবার ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব নেবেন বলে আশা করা হচ্ছে।

রাষ্ট্রপতির পদত্যাগের ৩০ দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে দেশটিকে।

১৯৫৮ সালে এএনসিতে যোগদান করেন জ্যাকব জুমা। দলের বিশ্বস্ত সদস্য ছিলেন তিনি, ১০ বছর জেল খাটেন নেলসন ম্যান্ডেলার সঙ্গে এবং ১৯৯০ সালের আগ পর্যন্ত নির্বাসন জীবন কাটিয়েছেন।

২০০৯ সাল থেকে তিনি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতির দায়িত্ব পালন করে আসছেন। রাজনীতিবিদ হিসেবে খ্যাতি থাকলেও, বারবার দুর্নীতির অভিযোগ আনা হয় জ্যাকব জুমার বিরুদ্ধে। তিনি অবশ্য সব অভিযোগ অস্বীকার করেছেন। ২০১৬ সালে জুমার বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগ এনে রুল জারি করে দেশটির উচ্চ আদালত। নিজস্ব বাসভবন নির্মাণে সরকারি অর্থ খরচের পর তা ফেরত দিতে না পারায় এই অভিযোগ করা হয় তার বিরুদ্ধে।

গত বছর সুপ্রিম কোর্টের জারি করা ওই রুলে বলা হয়েছিল, ১৮টি দুর্নীতি, কালোবাজারি এবং টাকা পাচারের অভিযোগে আদালতের মুখোমুখি হতে হবে তাকে।

অন্যান্য অভিযোগের পাশাপাশি সম্প্রতি গুপ্তা পরিবার নিয়েও তার বিরুদ্ধে কানাঘুষা শোনা যায়। গুপ্তা পরিবার হলো ভারত থেকে আসা এক অভিবাসী পরিবার। জানা যায়, জুমার ওপরে তাদের প্রভাব এতটাই বেশি যে সংসদে কে আসন পাবেন সেটাও তারা নির্ধারণ করতে পারতো।

জুমা বরাবরই নিজেকে নির্দোষ দাবি করে এসেছেন। দক্ষিণ আফ্রিকায় তার সমর্থকের সংখ্যাও কম নয়। তারা দাবি করে জুমাকে অন্যায়ভাবে দোষী সাব্যস্ত করা হচ্ছে। তবে বেশিরভাগ নাগরিক জুমার পদত্যাগের সংবাদে খুশি হবেন বলে আশা করা হচ্ছে বলে জানায় আল জাজিরা।

সূত্র: Al Jazeera

আরও পড়ুন

error: Content is protected !!