মার্চ ২৯, ২০২৪ ৪:০৪ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ফসল রক্ষায় সানি লিওনের পোস্টার

১ min read

পাখি তাড়িয়ে ও মানুষের কুনজর থেকে ফসল নিরাপদ রাখতে সাধারণত কাকতাড়ুয়ার ব্যবহার দেখা যায়। খড় ও পাতিল দিয়ে মানুষের মাথার মতো কিছু একটা তৈরি করে কাকতাড়ুয়া বানানো হয়। কিন্তু মানুষের কুনজর থেকে ফসল রক্ষা করতে এবার অভিনব এক পন্থা অবলম্বন করেছেন ভারতের অন্ধ্র প্রদেশের কৃষক চেঞ্চু রেড্ডি। তার জমির বাম্পার ফলন থেকে গ্রামবাসীর কুনজর সরাতে খেতের পাশে সানি লিওনের বিকিনি পরা পোস্টার টানিয়েছেন তিনি। খবর হিন্দুস্থান টাইমস।

ভারতের অন্ধ্র প্রদেশের নেল্লোর জেলার কৃষক চেঞ্চু রেড্ডির ১০ একর জামিতে এবার বাধাকপি ও ফুলকপির বাম্পার ফলন হয়েছে। তার এমন সাফল্যে গ্রামের অন্যান্য কৃষকরা তার প্রতি ক্ষুদ্ধ এবং তার ফসলের ক্ষতি করার চেষ্টা করেন। তাই তার ফসল রক্ষা করতে তিনি এ পদ্ধতির আশ্রয় নিয়েছেন বলে জানান।

চেঞ্চু রেড্ডি হিন্দুস্থান টাইমসকে বলেন, ফসলে যাতে কুনজর না পড়ে সেজন্যই সানি লিওনের একটা বড়সড় পোস্টার দেওয়ার ভাবনাটা কয়েকদিন আগে মাথায় আসে। এই কৌশল কাজে দিয়েছে। লোকে এখন জমির ফসলের দিকে তাকাচ্ছে না।

ফসলের পাশে টানানো পোস্টারে রয়েছে লাল বিকিনি পরা সানি লিওনের ছবি। ছবির ওপর তেলগু ভাষায় লেখা- ‘ওরে, নান্নু চুসি এডাভাকুরা’। এর বাংলা অর্থ, ‘আমার জন্য কান্নাকাটি বা হিংসা করো না’।

এভাবে সানি লিওনের ছবি টানানোর ব্যাপারে কোনো আইনগত সমস্যা আছে কিনা এ ব্যাপারে কিছু জানেন না চেঞ্চু রেড্ডি।

ভারতের অন্যান্য প্রদেশের মতো অন্ধ্র প্রদেশের কৃষকদেরও নানা ধরনের কুসংস্কার রয়েছে। এজন্য বিভিন্ন ধরনের কৌশলও ব্যবহার করেন তারা। এবার সেই তালিকায় রেড্ডি যা যোগ করলেন তা হয়তো কেউ কোনোদিন ভাবেননি।

Comments

comments

More Stories

১ min read
১ min read
error: Content is protected !!