আগস্ট ২০, ২০২২ ৫:৩৯ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

এশিয়াতে হাজার কোটি ডলার সাহায্যের অঙ্গীকার জাপান প্রধানমন্ত্রীর

এশিয়াতে হাজার কোটি ডলার সাহায্যের অঙ্গীকার করেছেন জাপান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। স্কটল্যান্ডে সফররত জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনে এক বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাপানি প্রধানমন্ত্রী বলেন, গ্রিনহাউস গ্যাস নিঃসরণের নিট পরিমাণ শূন্যে হ্রাস করে নেওয়ার লক্ষ্যে জাপান সাহায্য করবে। এজন্য এশিয়ার উন্নয়নশীল দেশগুলোকে এক হাজার কোটি ডলার পর্যন্ত সাহায্য করা হবে।

তিনি বলেন, এশিয়ার দেশগুলোকে গ্রিন হাউস গ্যাস নিঃসরণের নিট পরিমাণ শূন্যে আনতে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। এজন্য জাপান সবসময় পাশে থাকবে।

কিশিদা জানান, যেসব জীবাশ্ম জ্বালানি থেকে নবায়নযোগ্য শক্তিতে রূপান্তর করতে ১০ কোটি ডলারের একটি প্রকল্প জাপান খুব শিগগিরই চালু করবে। আগামী ২০৩০ সালের মধ্যে জাপান গ্রিন হাউস গ্যাস নিঃসরণ হ্রাসের মাত্রা ঠিক করে নিয়েছে বলেও জানান কিশিদা।

কিশিদা বলেন, ২০৫০ সালের মধ্যে জাপান কার্বন ভারসাম্য অর্জনের লক্ষ্য ধরে নিয়েছে। সেই লক্ষ্য অর্জনে ২০৩০ সালে গ্রিন হাউস গ্যাস নিঃসরণের পরিমাণ ২০১৩ অর্থবছরের মাত্রার ৪৬ শতাংশ হ্রাসের পরিকল্পনা সরকার করছে। তিনি আরও উল্লেখ করেন, সম্ভব হলে জাপান ৫০ শতাংশ হ্রাসের চেষ্টা করবে।

আরও পড়ুন

error: Content is protected !!