ডিসেম্বর ৭, ২০২২ ২:৫২ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

বিশ্বের প্রথম মহাকাশ হাসপাতাল

বিশ্বের প্রথম মহাকাশ হাসপাতাল বানাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। সর্বশেষ ন্যানো প্রযুক্তির মাধ্যমে ওই হাসপাতালে নভোচারীদের চিকিৎসা দেওয়া হবে।

আমিরাতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তরফ থেকে বিশ্বের প্রথম মহাকাশ হাসপাতাল নির্মাণের ঘোষণা দেয়া হয়েছে। দেশটির জাতীয় মহাকাশ কর্মসূচির অধীনেই এ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে বলে জানানো হয়েছে। খবর মিডেল ইস্ট মনিটর।

আমিরাতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ড. কালথোম আল-বালুশি জানিয়েছেন, মহাকাশের ওই হাসপাতালে ন্যানো প্রযুক্তির মাধ্যমে পৃথিবীর চিকিৎসকরাই নভোচারীদের চিকিৎসা দেবেন। হাসপাতালটি চালু করার আগে ভালোভাবে পরীক্ষা-নীরিক্ষা করা হবে। ২০২০ সালের মধ্যে মঙ্গলে নভোচারী পাঠানোর পরিকল্পনা হাতে নিয়েছে আরব আমিরাত।

খালিজ টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে মহাকাশ হাসপাতাল প্রকল্পের প্রধান টেরি করিম লুইস বলেন, পৃথিবী থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মহাকাশ হাসপাতালে ন্যানো রোবট নভোচারীদের প্রয়োজনীয় চিকিৎসা দেবে। টেরি করিমকে স্বাস্থ্য মন্ত্রণালয় এ প্রকল্পের জন্য নিয়োগ দিয়েছে।

তিনি বলেন, নভোচারীদের চিকিৎসার জন্য আমরা ন্যানো টেকনোলজি ব্যবহারের পরিকল্পনা করেছি। নভোচারীদের দেহে কোনো অস্ত্রপচারের প্রয়োজন হবে না। ইঞ্জেকশনের মাধ্যমে ভেতর থেকেই চিকিৎসা করবে ন্যানোরোবট।

আরও পড়ুন

error: Content is protected !!