ডিসেম্বর ২, ২০২০ ২:৩২ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

ভারত, চীন ও রাশিয়ার বাতাসকে ‘নোংরা’ বলে মন্তব্য করলেন ট্রাম্প

প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের সঙ্গে বিতর্কে ভারত, চীন ও রাশিয়ার বাতাসকে ‘নোংরা’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বার্তা সংস্থা এএফপি জানায়, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জো বাইডেনের পরিকল্পনার সমালোচনা করেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প। একই সময় দেশ তিনটির বাতাস নিয়ে ওই মন্তব্য করেন।

নির্বাচনের মাত্র ১২ দিন আগে স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় শুক্রবার সকাল) মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ও শেষ বিতর্কে মুখোমুখি হন ট্রাম্প ও বাইডেন।

বিতর্কে জলবায়ু পরিবর্তন নিয়ে বৈশ্বিক পদক্ষেপের ফের সমালোচনা করেন ট্রাম্প। তিনি বলেন, এসব পদক্ষেপ যুক্তরাষ্ট্রের জন্য অন্যায্য ছিল।

একপর্যায়ে ট্রাম্প বলেন, ‘চীনের দিকে দেখুন, কতো নোংরা। রাশিয়ার দিকে দেখুন, ভারতের দিকে দেখুন, এগুলো নোংরা। তাদের বাতাস নোংরা।’

এদিন বাইডেনের জলবায়ু সংক্রান্ত পরিকল্পনার সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, বাইডেনের টেক্সাস, ওকলাহোমার মতো তেলসমৃদ্ধ অঙ্গরাজ্যের জন্য অর্থনৈতিক বিপর্যয় ডেকে আনতে পারে।

তবে বাইডেন বলেন, ‘জলবায়ু পরিবর্তন মানুষের অস্তিত্বের জন্য হুমকি। এটি মোকাবিলা করার জন্য আমাদের নৈতিক বাধ্যবাধকতা রয়েছে।’

এর আগে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের দিল্লি সফরের আগে ভারতের বাতাসের মান নিয়ে ট্রাম্প মন্তব্য করলেন।

এ ছাড়া প্রথম বিতর্কের সময়ও ট্রাম্প ভারত সম্পর্কে নেতিবাচক মন্তব্য করেছিলেন। তখন ভারতের করোনার তথ্য নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি।

আরও পড়ুন

error: Content is protected !!