জুলাই ৪, ২০২২ ২:১৪ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

হোয়াইট হাউসের নতুন প্রেস সেক্রেটারি জ্যঁ-পিয়েরে

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো কৃষ্ণাঙ্গ প্রেস সেক্রেটারি পাচ্ছে মার্কিন প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও কার্যালয় হোয়াইট হাউস। হোয়াইট হাউসের পরবর্তী এই প্রেস সেক্রেটারির নাম কারিন জ্যঁ-পিয়েরে।

আগামী সপ্তাহে তিনি বর্তমান প্রেস সেক্রেটারি জেন সাকির স্থলাভিষিক্ত হবেন। শুক্রবার (৬ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ১৩ মে চাকরি থেকে বিদায় নেবেন হোয়াইট হাউসের বর্তমান প্রেস সেক্রেটারি জেন সাকি। প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন দায়িত্ব নেওয়ার শুরু থেকেই অর্থাৎ ২০২১ সালের জানুয়ারি মাস থেকেই এই পদের দায়িত্ব সামলাচ্ছিলেন তিনি।

বাইডেন প্রশাসনের হয়ে দায়িত্বপালনের প্রথম দিকে জেন সাকি বলেছিলেন, তিনি প্রায় এক বছর এই দায়িত্ব পালন করার পরিকল্পনা রয়েছে।

কে এই কারিন জ্যঁ-পিয়েরে
স্থানীয় সময় বৃহস্পতিবার হোয়াইট হাউসের পরবর্তী প্রেস সেক্রেটারি হিসেবে কারিন জ্যঁ-পিয়েরের নাম ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জেন সাকির উত্তরসূরী ৪৪ বছর বয়সী এই নারী মার্কিন প্রশাসনের মুখপাত্র হিসেবে কাজ করতে যাওয়া প্রথম কৃষ্ণাঙ্গ ব্যক্তি। এছাড়া খোলাখুলিভাবে তিনি একজন সমকামী।

রয়টার্স বলছে, প্রেসিডেন্ট জো বাইডেনের মেয়াদের শুরু থেকেই হোয়াইট হাউসের ডেপুটি প্রস সেক্রেটারি হিসেবে দায়িত্বপালন করছেন জ্যঁ-পিয়েরে। এছাড়া বাইডেনের হয়ে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও কাজ করেছেন তিনি।

তারও আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ক্ষমতাকালেও হোয়াইট হাউসে কাজ করেছেন এই নারী। সেসময় মুভঅন.ওআরজি (MoveOn.org) নামের একটি প্রগতিশীল অ্যাডভোকেসি গ্রুপের চীফ পাবলিক অ্যাফেয়ার্স অফিসার হিসেবে দায়িত্বপালন করেন জ্যঁ-পিয়েরে।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘কারিন যে কেবল অভিজ্ঞ তাই-ই নয়, কঠিন এই কাজের জন্য প্রয়োজন প্রতিভা ও একাগ্রতা। বাইডেন-হ্যারিস প্রশাসনের পক্ষে মার্কিন জনগণের হয়ে তিনি যোগাযোগর কাজ অব্যাহত রাখবেন।’

এদিকে জ্যঁ-পিয়েরের এই নিয়োগ নিয়ে টুইট করেছেন বিদায়ী প্রেস সেক্রেটারি জেন সাকিও। হোয়াইট হাউসে তার উত্তরসূরী হিসেবে কারিনের নিয়োগের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তিনি।

আরও পড়ুন

error: Content is protected !!