এপ্রিল ১১, ২০২১ ১০:৪২ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

প্লাস্টিক দিয়েই তৈরি হলো শ্রীলঙ্কার চোখ ধাঁধানো জার্সি

ক্রিকেটপ্রেমীদের মুখে মুখে এখন শ্রীলঙ্কার বিশ্বকাপ জার্সির প্রশংসা । ডিজাইন,  রঙ-সোশ্যাল মিডিয়ায় এখন আলোচনা শুধু এই জার্সি নিয়েই। জার্সির উপরের চেহারা দেখে সবাই যখন প্রশংসায় পঞ্চমুখ, ঠিক তখনই বের হয়ে আসলো ভেতরের খবর। শুনলে বিস্ময় বেড়ে যাবে আপনারও!

শ্রীলঙ্কার এই চোখ ধাঁধানো জার্সিটি তৈরি হয়েছে প্লাস্টিক দিয়ে। শুনলে অবাক লাগলেও এটাই সত্যি। শ্রীলঙ্কায় সমুদ্রে ফেলা দেওয়া প্লাস্টিককে রিসাইকল করে বানানো হয়েছে বিশ্বকাপের এই জার্সি। সেটাও আবার একটা বিশেষ কারণে।

প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে কমবেশি সবাই আমরা জানি। প্লাস্টিক পঁচনশীল নয়, তাই পরিবেশ দূষণে এর বড় ভূমিকা। সমুদ্রবেষ্টিত দ্বীপদেশ শ্রীলঙ্কায় এর প্রভাব একটু বেশি।

শ্রীলঙ্কার নৌবাহিনী গত কয়েক বছর চেষ্টা করছে সমুদ্র থেকে প্লাস্টিক বর্জ্য সরাতে। সেইসঙ্গে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে, যাতে করে প্লাস্টিকের ব্যবহার কমানো যায়। আর বিশ্বকাপের মতো বড় আসরের জার্সিতে প্লাস্টিকের ব্যবহার করে সচেতনতা ছড়িয়ে দেয়ারই চেষ্টা দেশটির। অবাক করার তথ্য আছে আরও।

লক্ষ্য করলে দেখা যাবে, জার্সিতে যে গ্রাফিক্স ডিজাইনটি আছে সেটি অনেকটা কচ্ছপ আকৃতির। এটি দ্বারা বোঝানো হয়েছে, যত্রতত্র প্লাস্টিক ব্যবহারে যেমন সমুদ্রের পানি দূষিত হচ্ছে তেমনি কচ্ছপের উপরও বিরাট ক্ষতিকর প্রভাব ফেলছে।

সত্যিই দারুণ আইডিয়া। এক জার্সি দিয়ে কত বার্তা! বিশ্বকাপের মতো বড় আসরে এমন বার্তা পৌঁছে যাবে দেশ থেকে দেশান্তরে।

আরও পড়ুন

error: Content is protected !!