অক্টোবর ২৩, ২০২০ ৪:৩৪ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

https://usbanglanews24.com

শ্রীলঙ্কার শর্ত মেনে সফর সম্ভব নয়: পাপন

বাংলাদেশ দলের শ্রীলঙ্কার সফর আরো অনিশ্চিত হয়ে পড়ল। তিন টেস্টের সিরিজে অংশ নিতে এ মাসের শেষেই দ্বীপ দেশটিতে পাড়ি দেওয়ার কথা বাংলাদেশ দলের। কিন্তু শ্রীলঙ্কা সরকারের স্বাস্থ্য বিধি অনুযায়ী শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) যে নির্দেশিকা পাঠিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি), সেটাই অনিশ্চয়তার মধ্যে ফেলে দিয়েছে সফরটি। এর মধ্যে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়ে দিলেন, শ্রীলঙ্কার শর্ত মেনে সফর সম্ভব নয়।

বিসিবি তাদের সিদ্ধান্তের কথা এরই মধ্যে জানিয়ে দিয়েছে এসএলসিকে। তাদের জবাবের পরই হয়তো নির্ধারিত হয়ে যাবে এই সিরিজের ভাগ্য।

শ্রীলঙ্কা সফর নিয়ে সোমবার বিসিবির কয়েকজন পরিচালকের সঙ্গে বৈঠক করেন নাজমুল হাসান। এরপর সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন তিনি। এ সময় বিসিবি প্রধান সরাসরি বলেন, ‘আমরা একটি বার্তাই ওদেরকে দিতে চাই, ওরা যে শর্তাবলি দিয়েছে এটা ইতিহাসে বিরল। এটা দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ সম্ভব নয়। তারপর ওরা যদি বলে যে, আসো আলাপ আলোচনা করি, তখন আমরা দেখব কী বলা যায় বা কোথায় শিথিল করতে বলব। তবে এই কন্ডিশনে খেলা হবে না।’

এসএলসির পাঠানো স্বাস্থ্য নির্দেশিকা বলছে টাইগারদের শ্রীলঙ্কায় গিয়ে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইন করতে হবে। এই সময়ে হোটেলে বাইরেও যাওয়া যাবে না। বাংলাদেশ ক্রিকেট বোর্ড চেয়েছিল সর্বোচ্চ ৭দিন কোয়ারেন্টাইন করতে। সঙ্গে অনুশীলন চালিয়ে যাওয়ারও পরিকল্পনা ছিল।

প্রস্তুতি ম্যাচের জন্য ঘরোয়া কোনো দলকে পাওয়া যাবে না বলে জাতীয় দলের সঙ্গে এইচপি দলকেও নিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল। কিন্তু এখন সবই ভেস্তে যাওয়ার উপক্রম। লঙ্কান ক্রিকেট বোর্ড এও জানিয়েছে, ৩০ জনের বেশি সফরে যাওয়া যাবে না। শ্রীলঙ্কা সরকার আবার এসএলসিকে স্বাস্থ্য নির্দেশিকা বাস্তবায়ন নিশ্চিত করতে বলেছে। সব মিলেই সিরিজটির সম্ভাবনা এখন ক্ষীণ।

বিসিবি এ অবস্থায় নিজেদের পরিকল্পনা থেকে সরে আসতে রাজি নয়। সেটা যৌক্তিকভাবেই। কারণ টেস্ট চ্যাম্পিয়নশিপের মতো ম্যাচ কোনো প্রস্তুতি ছাড়া খেলতে নেমে পড়া বোকামি ছাড়া কিছু নয়।

নাজমুল হাসানও সে কথাটাই বলছিলেন, ‘যেখানে আমাদের ক্রিকেটাররা ৭ মাস ধরে খেলায় নেই, ওখানে গিয়েই প্র্যাকটিস করতে পারব না, এটা তো হয় না। এসব চিন্তা করে আমরা সেটিই আজকে ঠিক করলাম যে, আমরা জানিয়ে দেব, আমাদের চিন্তাধারার সঙ্গে ওদের বাস্তবের কোনো মিল নেই। ওরা যেটা দিয়েছে, এটা মেনে কোনো অবস্থাতেই টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলা সম্ভব নয়।’

আরও পড়ুন

error: Content is protected !!