এপ্রিল ২৫, ২০২৪ ১০:০৪ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

অর্থ লেনদেনে আইপের বাণিজ্যিক যাত্রা শুরু

১ min read

দেশের প্রথম অনলাইনভিত্তিক অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠান আইপে সিস্টেমস লিমিটেডের বাণিজ্যিক যাত্রা শুরু হয়েছে, যা বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি) হিসেবে অনুমোদিত।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে মোবাইল ওয়ালেটভিত্তিক কেনাকাটার এই আইপের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এসময় উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইপে সিস্টেমস লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মো. শহিদুল আহসান ও প্রধান নির্বাহী কর্মকর্তা জাকারিয়া স্বপন।

অর্থমন্ত্রী বলেন, ক্যাশলেস (নগদ অর্থ নয়) সমাজ গড়ার পথকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে এ ইন্টারনেট পেমেন্ট সেবা আইপে। ক্যাশলেস সমাজ গড়া গেলে মানবাধিকার লঙ্ঘন, জঙ্গি অর্থায়ানের মতো অপরাধ অনেকাংশেই কমানো সম্ভব হবে।

প্রতিষ্ঠানটি আইপে নামে একটি অ্যাপসও চালু করেছে।

আইপে প্রসঙ্গে এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা জাকারিয়া স্বপন বলেন, স্মার্টফোন থেকে গুগল প্লে স্টোরে গিয়ে আইপে অ্যাপ ডাউনলোড করে খুব সহজেই একটি ডিজিটাল ওয়ালেট খোলা যায় আইপেতে। অ্যান্ড্রয়েড ও আইওএস সমর্থিত স্মার্টফোন ছাড়াও ওমনি চ্যানেল সুবিধা নিয়ে ফিচার ফোন থেকেও ব্রাউজারের মাধ্যমে ব্যবহার করা যায় আইপে ওয়ালেট। ব্যক্তি ও ব্যবসার জন্য বাংলাদেশে একটি নিরাপদ পেমেন্ট ইকোসিস্টেম গড়ে তোলাই আইপের লক্ষ্য।

আইপে সিস্টেমস লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মো. শহিদুল আহসান বলেন, আইপে অ্যাপের মাধ্যমে নগদ টাকা ছাড়াই দৈনন্দিন জীবনের কেনাকাটা ও অন্যান্য বিল পরিশোধ করা যাবে।

তিনি জানান, পূর্ণাঙ্গ ডিজিটাল ওয়ালেট হিসেবে ব্যবহারকারীর ব্যাংক হিসাবও সহজেই সংযুক্ত করা যায় আইপে অ্যাপ অ্যাকাউন্টে। কেননা বাংলাদেশের সব বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে যুক্ত রয়েছে আইপে।

যেকোনো বাংলাদেশি নাগরিক অ্যাপল অথবা গুগল প্লে স্টোর থেকে iPay Bangladesh ডাউনলোড করে নতুন অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে পারবেন। এছাড়া ipay.com.bd ওয়েবসাইট থেকেও নতুন অ্যাকাউন্ট করতে পারবেন।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!