নভেম্বর ২৯, ২০২২ ৯:৫৬ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

এবার কয়েক কোটি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক

এবার ফেসবুকের কয়েক কোটি ব্যবহারকারীর তথ্য হ্যাক করে নিয়েছে হ্যাকাররা। ফেসবুক কর্তৃপক্ষ শুক্রবার (১২ অক্টোবর) তাদের সর্বশেষ হালনাগাদে এ তথ্য জানিয়েছে। 

ফেসবুক প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস-প্রেসিডেন্ট গে রোজেন একটি ব্লগে পোস্টে জানান, প্রায় ৩ কোটি ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। এর মধ্যে ১ কোটি ৪০ লাখ লোকের নাম, যোগাযোগের বিবরণ ও সংবেদনশীল তথ্য (যেমন- লিঙ্গ, ধর্ম, ভাষা, সম্পর্কের অবস্থা এবং সাম্প্রতিক স্থান ইত্যাদি) হাতিয়ে নিয়েছে।

এ ছাড়া ১ কোটি ৫০ লাখ ব্যবহারকারীর নাম এবং যোগাযোগের বিষয় (যেমন- ফোন নম্বর, ইমেল বা উভয়, প্রোফাইলে কী ছিল ইত্যাদি) বিষয়ে তথ্য হাতিয়ে নিয়েছে। তবে বাকিদের অ্যাকাউন্টের কোনো তথ্য অ্যাক্সেস করেনি হ্যাকাররা।

এর আগে গত সেপ্টেম্বরেও একটি নিরাপত্তা ত্রুটি ধরা পড়ার পর প্রায় ৫ কোটি ফেসবুক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা। পরে ত্রুটি সংশোধন করে ক্ষতিগ্রস্ত অ্যাকাউন্টগুলো পুনরায় সেট করা হয়।

তখন রোজেন জানিয়েছিলেন, ত্রুটি সারিয়ে ফেলা হয়েছে এবং তদন্ত শুরু করা হয়েছে।

বার বার ফেসবুকে হামলা চালানো হ্যাকারদের কোন তথ্য এখন পর্যন্ত নিশ্চিত করতে পারেনি ফেসবুক কিংবা তাদের অবস্থান কোথায় তাও জানাতে পারেনি ফেসবুক কর্তৃপক্ষ। তাই সংশ্লিষ্টদের ধারণা, ফেসবুকেও ব্যবহারকারীদের তথ্য নিরাপদ নয়।

আরও পড়ুন

error: Content is protected !!