ডিসেম্বর ৫, ২০২২ ১:২৮ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

বদলে যাচ্ছে স্মার্টফোনের ফিচার

> খুব শিগগিরই স্মার্টফোনের আপকামিং মডেলগুলো থেকে গায়েব হয়ে যাবে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের ফিচার। অ্যাপেলের লঞ্চ করা তিনটি নতুন ফোনেও (-XS, XS Max, XR) ফিঙ্গারপ্রিন্টের বদলে দেখো গেছে ফেস আইডি (Face ID)। Vivo, Oppo-এর মত মোবাইল কোম্পানিগুলোও ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এনেছে।

> স্মার্টফোনের সঙ্গে হেডফোন (3.5mm) দেয়ার রীতি এখন অতীত। বড় বড় স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাও এ নতুন পন্হা অনুসরণ করছে।

> ইতোমধ্যেই অ্যাপেল ই-সিমের সিস্টেম এনেছে। তবে, খুব শিগগিরই অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্রান্ডগুলো ফিজিক্যাল সিমের আইডিয়াকে বন্ধ করতে চলেছে।

> মাইক্রোএসডি কার্ড স্লটও গায়েব হতে পারে। এক্সটারনাল মাইক্রোএসডি কার্ড ফোনের পারফর্মেন্সের ওপর প্রভাব ফেলে। ফলে স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলো ইন্টারনাল স্টোরেজে জোর দিচ্ছে। সে কারণেই ভবিষ্যতে স্মার্টফোন থেকে সরানো হতে পারে মাইক্রোএসডি কার্ড স্লট।

> শানাল মোবাইল চার্জার সরিয়ে বাজারে আসছে ওয়ারলেস চার্জিংয়ের ট্রেন্ড। একইভাবে স্মার্টফোনের ডিসপ্লেকে ব্যবহার করা হতে পারে স্পিকার হিসেবেও। উদারহণ হিসেবে বলা যায়, Vivo Nex-এর কথা। যেখানে ডিসপ্লেতেই থাকছে স্পিকারের ফিচার।

> খুব শিগগিরই বাজারে আসছে আরও একটি ট্রেন্ড, ফোল্ডেবেল স্মার্টফোন। ইতোমধ্যে Samsung, LG, Xiaomi-এর মত দামি ব্রান্ডগুলো এ বিষয়ে কাজ শুরু করে দিয়েছে।

আরও পড়ুন

error: Content is protected !!