অক্টোবর ১, ২০২২ ৪:৪৬ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

শীর্ষ দশে নাম উঠে এসেছে আলিবাবার

বিশ্বের সবচেয়ে দামি ব্র্যান্ডের নতুন তালিকায় অবস্থান করে নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দুটিই চীনের। ‘ব্র্যান্ডজ’ প্রকাশিত এ তালিকায় শীর্ষ দশে জায়গা করে নিয়েছে চীনভিত্তিক ইন্টারনেট কোম্পানি টেনসেন্ট ও ই-কমার্স জায়ান্ট আলিবাবা।

এ তালিকায় নাম ওঠার মধ্য দিয়ে প্রথমবারের মতো শীর্ষ দশে স্থান করে নিল আলিবাবা। জ্যাক মা’র প্রতিষ্ঠানটি তালিকায় নবম স্থানে জায়গা করে নিয়েছে। গত এক বছরে আলিবাবার ব্র্যান্ডমূল্য প্রায় দ্বিগুণ বেড়ে ১১ হাজার ৩০০ কোটি ডলারে পৌঁছেছে।

২০১৭ সালে টেনসেন্ট প্রথমবারের মতো সবচেয়ে দামি ব্র্যান্ড তালিকায় শীর্ষ দশে জায়গা করে নেয়। তবে নতুন প্রকাশিত তালিকায় প্রতিষ্ঠানটির অবস্থান পঞ্চম অবস্থানে আছে। টেনসেন্টের ব্র্যান্ডমূল্য ১৭ হাজার ৯০০ কোটি ডলারে পৌঁছেছে, যা গত বছরের তুলনায় ৬৫ শতাংশ বেশি।

টেনসেন্ট চীনের সবচেয়ে বড় ইন্টারনেট কোম্পানি। তারা অনলাইন গেমিং, অ্যাপ, ইনস্ট্যান্ট মেসেজিং এবং অনলাইন পেমেন্ট সেবা খাতে ব্যবসা বাড়িয়েছে।

ব্র্যান্ডজ প্রকাশিত বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠানগুলোর তালিকায় গত ১২ বছরের মধ্যে আট বছরই শীর্ষ অবস্থান দখলে রেখেছে গুগল। বর্তমানে এর ব্র্যান্ডমূল্য ৩০ হাজার ২০০ কোটি ডলারে পৌঁছেছে, যা গত বছরের চেয়ে ২৩ শতাংশ বেশি।

সূত্র: সিএনএন মানি

আরও পড়ুন

error: Content is protected !!