জুলাই ৪, ২০২২ ৩:১৫ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

ইউটিউবে প্রথম ভিডিও বাংলাদেশি বংশোদ্ভূত জাওয়াদ করিমের

ইউটিউব বর্তমান কতোটা জনপ্রিয় ও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, তা বলার অপেক্ষা রাখেনা। ইউটিউবে প্রথম ভিডিও আপলোডকারীকে নিয়ে বারবার নস্টালজিক স্মৃতি  শেয়ার করেছে প্রতিষ্ঠানটি। শনিবার (১১ জুন) প্রতিষ্ঠানটির অফিসিয়াল ইনস্টাগ্রাম হ্যান্ডেলে ইউটিউবে আপলোড করা প্রথম ভিডিও শেয়ার করা হয়।

২০০৫ সালের ২৩ এপ্রিল ভিডিওটি আপলোড করেছিলেন ইউটিউবের সহপ্রতিষ্ঠাতা জাওয়াদ করিম। স্যান ডিয়েগোর একটি চিড়িয়াখানায় হাতির পালের সামনে দাঁড়িয়ে ১৯ সেকেন্ডের ভিডিওটি ধারণ করেছিলেন তিনি। ভিডিওতে হাতির শুঁড় নিয়ে কথা বলেন তিনি। ভিডিওর শেষে এখনকার মতো লাইক-কমেন্ট করতে বা সাবস্ক্রাইব করার অনুরোধ জানাননি। “আজকের জন্য এটুকুই” বলে  শেষ করেন তিনি।

ইউটিউবে “মি অ্যাট দ্য জু” শিরোনামের ভিডিওটি “জাওয়েদ” চ্যানেল থেকে প্রকাশ করা হয়। চ্যানেলটিতে এরপরে আর কোনো ভিডিও আপলোড করা হয়নি। এখন পর্যন্ত ভিডিওটি দেখা হয়েছে ৯ কোটি বার।

সানফ্রান্সিসকোতে ইউটিউবের যাত্রা শুরু হয় চাদ হার্লি, স্টিভ চেন ও জার্মানিতে জন্ম নেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত জাওয়েদ করিমের হাত ধরে। তিন সহপ্রতিষ্ঠাতাই ছিলেন অনলাইন লেনদেনের জনপ্রিয় মাধ্যম পেপ্যালের কর্মী। “সেকুয়া ক্যাপিটাল” নামে একটি প্রতিষ্ঠানের কাছে ১১.৫ মিলিয়ন ডলার মূলধন নিয়ে তারা ইউটিউব যাত্রা শুরু করেন।

১৬৫ কোটি ডলারের বিনিময়ে ২০০৬ সালের ৬ অক্টোবর ইউটিউবকে কিনে নেয় গুগল। ইউটিউব এখন বিশ্বের অন্যতম জনপ্রিয় সাইট। প্রতিমাসে সাইটটির ব্যবহারকারীর সংখ্যা ২০০ কোটির বেশি।

আরও পড়ুন

error: Content is protected !!