অক্টোবর ২৬, ২০২১ ৫:৩৪ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

বিদেশ থেকে কয়টি ফোন আনা যাবে ?

আমরা অনেকেই বিদেশ ভ্রমণ শেষে নিজে ব্যবহার কিংবা উপহারের জন্য মোবাইল আনাটা বেশ পছন্দ করি। কিন্তু, আমাদের মধ্যে অনেকেই জানিনা যে, চাইলেই ইচ্ছেমত যত খুশি তত মোবাইল সেট আনা সম্ভব নয়। বিদেশ থেকে আসার সময় ব্যক্তিগত পর্যায়ে ৮টি মোবাইল হ্যান্ডসেট সঙ্গে আনা যাবে। এর মধ্যে ২টি স্মার্টফোন শুল্কবিহীন এবং বাকি ৬টির জন্য শুল্ক প্রদান করতে হবে।

এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে তা কার্যকরে পদক্ষেপ নিয়েছে বিটিআরসি। বিটিআরসির স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলম এ বিষয়টি নিশ্চিত করেছেন। এ বিষয়ে কাস্টমসকেও চিঠি দিয়ে জানিয়েছে নিয়ন্ত্রণ সংস্থাটি। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বিটিআরসির অনাপত্তিপত্র ছাড়া ব্যক্তিগত পর্যায়ে ব্যবহারে এয়ার মেইল বা শিপিংয়ে সর্বোচ্চ দুটি হ্যান্ডসেট আনা যাবে।

এয়ার মেইল বা শিপিংয়ের মাধ্যমে আসা সব হ্যান্ডসেট ছাড়ের ক্ষেত্রে বিধি অনুযায়ী শুল্ক প্রদান এবং নিবন্ধনের ক্ষেত্রে প্রেরকের পাসপোর্টের ফটোকপি (প্রযোজ্য ক্ষেত্রে), প্রাপকের জাতীয় পরিচয়পত্রের অনুলিপি এবং শুল্ক প্রদানের রশিদ জমা দিতে হবে। আর যদি দুটির বেশি হ্যান্ডসেট আনা হয় সে ক্ষেত্রে বিধি অনুযায়ী Vendor Enlistment Certificate বাধ্যতামূলক করা হয়েছে।

এয়ার মেইল বা শিপিংয়ে মোবাইল হ্যান্ডসেট আনার ক্ষেত্রে কোনো সীমা ছিল না এতদিন। বিটিআরসি এবার সেখানে সীমা নির্ধারণ করে দিল।

আরও পড়ুন

error: Content is protected !!