ডিসেম্বর ৬, ২০২১ ৬:২৬ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

বাংলাদেশে তৈরি হতে যাচ্ছে মিটসুবিশি ব্র্যান্ডের ‘বাংলা কার’

২০২৫ সালের মধ্যে বাংলাদেশে মিটসুবিশি ব্র্যান্ডের গাড়ি তৈরির জন্য যৌথ উদ্যোগের অংশ হিসেবে কারখানা স্থাপনের উপায় নির্ধারণে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশ ইস্পাত শিল্প করপোরেশন (বিএসইসি) এবং জাপানের মিটসুবিশি মোটর করপোরেশনের (এমএমসি) মধ্যে দেশে এ ব্রান্ডের গাড়ি তৈরি ও কারখানা স্থাপনের সমীক্ষা কার্যক্রম শেষ করতে সমঝোতা করা হয়েছে। অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন উপস্থিত ছিলেন।

এসময় তিনি দেশি-বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে যানবাহন ও যন্ত্রাংশ তৈরির কারখানা স্থাপনের আহ্বান জানান।  ২০২৫ সালের মধ্যে যৌথ উদ্যোগে ‘বাংলা কার’ ব্র্যান্ড চালুর আশা ব্যক্ত করে শিল্পমন্ত্রী বলেন, দেশকে উন্নয়নের সর্বোচ্চ বা বৃহত্তর পর্যায়ে পৌঁছাতে আমাদের সরকার শিল্পায়ন ও শিল্পের বিকাশের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশে শিল্পায়নের জন্য আমরা বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগের সুবিধার্থে সব প্রকার সহায়তা দিচ্ছি। দেশে উৎপাদিত পণ্যের উৎপাদন এবং রফতানি বাড়ানোর লক্ষ্যে সরকার শিল্পনীতি সহায়তাসহ সব প্রকার সহযোগিতা করে আসছে।

বাংলাদেশ ইস্পাত শিল্প করপোরেশনের চেয়ারম্যান শহীদুল হক ভূঁইয়া এবং মিটসুবিশি মোটর করপোরেশনের ইউরোপ ও মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও দক্ষিণ এশিয়া বিভাগের মহাব্যবস্থাপক কুরাহাশি মাসাতসুগু তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

শিল্পসচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমঝোতা স্মারক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। এছাড়াও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাহাবুদ্দিন আহমেদ, মিটসুবিশি মটর করপোরেশেনের প্রতিনিধিরা, শিল্প মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা এ অনুষ্ঠানে সরাসরি ও ভার্চুয়ালি সংযুক্ত হন।

এ সমঝোতা স্মারকের অধীনে মিটসুবিশি মোটর করপোরেশন বাংলাদেশে মিটসুবিশি ব্র্যান্ডের যানবাহন উৎপাদন ও সংযোজনের জন্য যৌথ উদ্যোগে একটি কোম্পানি প্রতিষ্ঠার উদ্দেশে সম্ভাব্যতা যাচাইয়ের প্রয়োজনীয় সমীক্ষা কার্যক্রম পরিচালনা করবে।

আরও পড়ুন

error: Content is protected !!