মে ২৬, ২০২৪ ৯:২৫ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

নতুন ফিচার নিয়ে আসছে অ্যান্ড্রয়েড

১ min read

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ছয়টি নতুন ফিচার ঘোষণা করেছে গুগল। যার মধ্যে রয়েছে জিবোর্ড (Gboard)-এর জন্য নতুন ইমোজি সেকশন, বইয়ের জন্য অটো জেনারেটেড ন্যারেটার (auto-generated narrators), অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের জন্য বিশেষ লেবেল এবং আরও বেশ কিছু মজাদার ফিচার।

অ্যান্ড্রয়েডের এই ফিচারগুলো এখন কেবল নির্দিষ্ট অঞ্চলের বিটা প্রোগ্রাম মেম্বাররাই ব্যবহার করতে পারবেন, খুব শীঘ্রই সাধারণ ইউজাররাও এগুলো উপভোগ করতে পারবেন। আসুন এই ফিচারগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

প্রথমে জিবোর্ডের ইমোজি কিচেন ফিচারটির কথায় আসি। এই নতুন ফিচারটির সাহায্যে ইউজাররা তাদের পছন্দসই ইমোজির মাধ্যমে স্টিকার কাস্টমাইজ করতে পারবেন। এক্ষেত্রে জিবোর্ডে যেকোনো দুটি ইমোজি ট্যাপ করলেই গুগল সঙ্গে সঙ্গে ওই দুটি ইমোজির মিশ্রণের ফলে উৎপন্ন স্টিকারের বিভিন্ন রূপ প্রদর্শন করবে। ইউজাররা ওই স্টিকারে প্রযোজ্য আরও কিছু সাজেশন দেখতে কোনো ইমোজিতে ডাবল ট্যাপ করতে পারেন।

এই ফিচারটি ইতিমধ্যেই জিবোর্ডের বিটা ভার্সনে কার্যকর হয়েছে, আগামী সপ্তাহগুলোতে এটি অ্যান্ড্রয়েড ৬.০ বা তার পরবর্তী অপারেটিং সিস্টেমগুলোতে কার্যকর হবে।

গুগল প্রবর্তিত দ্বিতীয় নতুন ফিচারটি হল অটো জেনারেটেড ন্যারেটার ফর বুকস। গুগল, কোনো অডিও ভার্সন ছাড়াই গুগল প্লে বুকসের জন্য এই ন্যারেটার ফিচার যুক্ত করছে। এটি বর্তমানে কেবল বিটা ইউজারদের জন্যই কার্যকর।

এই মুহূর্তে গুগল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের পাবলিশার্সদের সাথে কাজ করছে এবং ২০২১ সালের প্রথম দিকে সমস্ত ইউজারদের জন্য এই বিশেষ ফিচারটি চালু করার কথা ভাবছে।

মোটর ডিস্যাবিলিটি সম্পন্ন ব্যক্তিদের জন্য, অ্যান্ড্রয়েড ডিভাইসের ভয়েস অ্যাক্সেস ফিচারটিতে নির্দিষ্ট লেবেল আনতে চলেছে গুগল। এর সাহায্যে ইউজাররা বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য “ওপেন ফটো”, “ট্যাপ সার্চ”, বা “ট্যাপ ইয়োর ম্যাপ” ইত্যাদি লেবেল যুক্ত করতে পারবেন এবং ভয়েস কমান্ড দিয়ে অ্যাপগুলো পরিচালনা করতে পারবেন।

এই প্রসঙ্গে বলে রাখি, ভয়েস অ্যাক্সেস ফিচারটি প্রথমে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক ডিভাইসগুলোর জন্য চালু করা হয়েছিল। এখন এটি অ্যান্ড্রয়েড ৬.০ এবং পরবর্তী ওএস ভার্সনের জন্যও কার্যকর হয়েছে।

এছাড়া, গুগল ম্যাপের জন্য একটি নতুন গো ট্যাব (Go Tab on Google Maps) চালু করেছে টেক জায়ান্ট সংস্থাটি। এই বিশেষ ট্যাবটির মাধ্যমে ইউজাররা তাদের পছন্দের জায়গাগুলো নেভিগেট করতে পারবেন।

আবার দিকনির্দেশ (ডিরেকশন), লাইভ ট্র্যাফিক, রুট জ্যাম এবং ETA-র তাৎক্ষণিক ফলাফল পেতে, এই ট্যাব থেকে ইউজাররা নিজেদের লোকেশনগুলো পিন করে রাখতে পারবেন।

পিন করে রাখা যাবে পাবলিক ট্রান্সপোর্টের নির্দিষ্ট রুটগুলোও। শীগ্রই অ্যান্ড্রয়েড এবং আইওএস ইউজাররা, গুগল ম্যাপে এই ‘গো ট্যাব’ দেখতে পাবেন।

গুগলের সর্বশেষ ফিচারটি হলো অ্যান্ড্রয়েড অটো সেবা এবং নিয়ারবাই শেয়ার (Nearby Share) অপশনের জন্য নতুন আপডেট। এই নতুন আপডেটে অ্যান্ড্রয়েড অটো সেবাটি বিশ্বের আরও কয়েকটি দেশের জন্য প্রসারিত করা হয়েছে এবং নিয়ারবাই শেয়ারের মাধ্যমে গুগল প্লে থেকে যেকোনো অ্যাপ শেয়ার করার সুবিধা চালু করা হয়েছে।

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!