অক্টোবর ৩০, ২০২০ ২:৩০ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

মার্কিন ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

জাপানে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে হামলার প্রস্তুতি হিসেবে জাপান অভিমুখে সোমবার পরীক্ষামূলকভাবে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের দাবি করেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে অবিলম্বে দক্ষিণ কোরিয়ায় থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হবে বলে হোয়াইট হাউসেরর পর এমন দাবি করলো উত্তর কোরিয়া।

দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ আজ মঙ্গলবার জানিয়েছে, জাপানে অবস্থিত মার্কিন সেনা ঘাঁটিগুলোতে হামলার দায়িত্বপ্রাপ্ত উত্তর কোরিয়ার একটি সেনা ইউনিট সোমবার জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। দেশটির নেতা কিম জং-উন ব্যক্তিগতভাবে এ পরীক্ষা তত্ত্বাবধান করেছেন।
কোরীয় উপদ্বীপে দক্ষিণ কোরিয়া ও আমেরিকার যৌথ সামরিক মহড়ার সম্ভাব্য হুমকি মোকাবিলায় এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। পিয়ংইয়ং ওই মহড়াকে উত্তর কোরিয়ায় হামলার প্রস্তুতি বলে মনে করছে।
ওদিকে হোয়াইট হাউজের মুখপাত্র সিন স্পাইসার সোমবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে উত্তর কোরিয়ার ‘উসকানিমূলক আচরণের’ পুনরাবৃত্তি বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, এ ধরনের হুমকি প্রতিহত করার উদ্দেশ্যেই দক্ষিণ কোরিয়ায় ‘থাড’ মোতায়েন করা হবে।
সোমবার সকালে জাপান সাগরে একসঙ্গে চারটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। এসব ক্ষেপণাস্ত্রের তিনটি প্রায় ১,০০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপানের বিশেষ অর্থনৈতিক এলাকা বা ইইজেডের মধ্যে গিয়ে পড়ে।

আরও পড়ুন

error: Content is protected !!