অক্টোবর ২৯, ২০২০ ১০:৫৩ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

‘ভুল করে’ শরণার্থী শিবিরে হামলা, নিহত শতাধিক

নাইজেরিয়ার একটি শরণার্থী শিবিরে ‘ভুল করে’ সামরিক বাহিনীর বোমা হামলায় শতাধিক বেসামরিক ব্যক্তি প্রাণ হারিয়েছেন। মঙ্গলবার চালানো ওই হামলায় আহত হয়েছেন আরো অনেকে। নাইজেরীয় বিমান বাহিনী হামলাটি চালিয়েছে বলে জানিয়েছেন স্বেচ্ছাসেবী চিকিৎসা সংস্থা মিতস সঁ ফঁতিয়ার (এমএসএফ) এক মুখপাত্র।
সরকারি সূত্রের বরাতে এনবিসি নিউজ জানিয়েছে, ক্যামেরুনের সীমান্ত সংলগ্ন ওই এলাকায় জঙ্গি গোষ্ঠী বোকো হারাম অবস্থান করছে মনে করে
বিমান বাহিনী ভুলে ওই শরণার্থী ক্যাম্পে বোমা ফেললে ত্রাণকর্মীসহ শতাধিক শরণার্থী নিহত এবং বহু আহত বেসামরিক ব্যক্তি আহত হন।
মঙ্গলবার ব্রিটিশ অনলাইন পত্রিকা ইন্ডিপেন্ডেন্টে এক প্রতিবেদনে বলা হয়, নাইজেরিয়ার ওই এলাকায় জঙ্গি সংগঠন বোকো হারামের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছে দেশটির সামরিক বাহিনী। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান হিসেবেই ওই শরণার্থী শিবিরে বোমা হামলা করা হয়েছে। এই হামলার নির্দেশ দিয়েছিলেন আঞ্চলিক সামরিক বাহিনীর কমান্ডার মেজর জেনারেল লাকি ইরাবর। তিনি জানান, ওই এলাকায় বোকো হারামের যোদ্ধারা রয়েছে— এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তিনি হামলা চালানোর নির্দেশ দিয়েছিলেন। আন্তর্জাতিক রেড ক্রস ও ডক্টরস উইদাউট বর্ডারসের সদস্যসহ অনেক বেসামরিক নাগরিক হতাহত হলেও এই হামলায় ঠিক কতজন হতাহত হয়েছেন, তা তার জানা নেই।
এমএসএফ এর মুখপাত্র টিম শেঙ্কের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ঘটনার পর ওই এলাকায় থাকা এমএসএফের মেডিকেল ও সার্জিক্যাল টিম রোগীদের সরিয়ে নেয়ার প্রস্তুতি নিচ্ছে। কীভাবে এই ঘটনা ঘটলো তা এত তাড়াতাড়ি নির্ধারণ করা সম্ভব নয়।
নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি ঘটনার দায় স্বীকার করে এক বার্তায় গভীর শোক প্রকাশ করেছেন।
তার মুখপাত্র বলেছেন, প্রেসিডেন্ট বুহারি ভুলে চালানো হামলার দায় স্বীকার করে বর্ন রাজ্যে সহায়তার জন্য প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন

error: Content is protected !!