অক্টোবর ২৭, ২০২০ ৭:১১ পূর্বাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

ওবামার আদেশে সাজা কমলো ম্যানিংয়ের

উইকিলিকসকে যুক্তরাষ্ট্রের গোপন নথিপত্র দেয়ার অভিযোগে দণ্ডপ্রাপ্ত মার্কিন সেনা চেলসি ম্যানিংয়ের সাজা কমিয়েছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এর ফলে ২৯ বছর বয়সী চেলসি ২০৪৫ সালের পরিবর্তে চলতি বছরের ১৭ মে মুক্তি পাচ্ছেন।
বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে,বিদায় নেয়ার মাত্র কয়েকদিন আগে ওবামা মঙ্গলবার ম‌্যানিংয়ের সাজা ৩৫ বছর থেকে কমিয়ে সাত বছর করার এই আদেশে সই করেন।
যুক্তরাষ্ট্রের ইতিহাসে কূটনৈতিক নথি ফাঁসের সবচেয়ে বড় এ ঘটনায় ২০১৩ সালে ম‌্যানিংকে ৩৫ বছরের সাজা দেয়া হয়েছিল। দণ্ডের পুরো মেয়াদ জেলে থাকতে হলে বর্তমানে ২৯ বছর বয়সী ম্যানিং ২০৪৫ সালের আগে মুক্তি পেতেন না।
যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর ‘প্রাইভেট ফার্স্ট ক্লাস’ ব্র্যাডলি ম্যানিং ২০১০ সালে ইরাকে দায়িত্ব পালনের সময় সাত লাখের বেশি গোপন নথি, যুদ্ধক্ষেত্রের ভিডিও ও কূটনৈতিক বার্তা উইকিলিকসের কাছে তুলে দেন। উইকিলিকসের কাছে মার্কিন সামরিক বাহিনীর সাত লাখ গোপন নথি ফাঁস করার দায়ে ২০১৩ সালে ম্যানিং দোষী সাব্যস্ত হন। তাকে ৩৫ বছর কারাদণ্ড দেওয়া হয়। তিনি ইরাকে মার্কিন সামরিক বাহিনীর গোয়েন্দা তথ্য বিশ্লেষক হিসেবে কাজ করতেন। ব্র্যাডলি ম্যানিং হিসেবে অভিযুক্ত হলেও পরবর্তীতে হরমোন থেরাপি নিয়ে তিনি নারী হিসেবে আত্মপ্রকাশ করে চেলসি ম্যানিং নাম ধারণ করেন।
সম্প্রতি ম্যানিংয়ের সাজা মওকুফ করে দেয়ার ইঙ্গিত দেয় হোয়াইট হাউস। প্রেসিডেন্ট হিসেবে এটিই ওবামার শেষ নির্বাহী আদেশ। যেখানে তিনি ২০৯ জনের সাজার মেয়াদ কমানো এবং ম্যানিংসহ ৬৪ জনের সাজা মওকুফ করার আদেশ দেন।
এরআগে, গোয়েন্দা নথি উইকিলিকসকে দেয়ায় ২০১০ সালে ম্যানিংকে গ্রেফতার করা হয়। সাজা ঘোষণার পর তাকে পাঠানো হয় কানসাসের ফোর্ট লেভেনওর্থ কারাগারে।

আরও পড়ুন

error: Content is protected !!