জুন ১৩, ২০২৪ ৪:৩৬ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ট্রাম্পের শপথের আগেই ‘ওবামাকেয়ার’ বাতিল – যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন ৩ কোটি মানুষ

১ min read
বাংলা প্রেস, নিউ ইয়র্ক : নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ গ্রহনের আগেই সিনেটে বাতিল করা হলো ‘ওবামাকেয়ার’। যুক্তরাষ্ট্রে বুদ্ধি প্রতিবন্ধীদের জন্য প্রেসিডেন্ট বারাক ওবামার নামে ‘ওবামাকেয়ার’ নামে যে সেবা চালু করা হয়েছিল। সিনেটে ভোটাভুটির মাধ্যমে‘ওবামাকেয়ার’ বাতিলের পক্ষে ৫১টি ও বিপক্ষে ৪৮টি ভোট পরে।এর ফলে যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন ৩ কোটি মানুষ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।
যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে সিনেটে ভোটাভুটির পর এ সিদ্ধান্ত নেওয়া হয়। এখন সিদ্ধান্তটি রেজুলেশনের জন্য হাউজ অব রিপ্রেজেনটেটিভে পাঠানো হবে। সেখানেও এ বিষয়টির ওপর চলতি সপ্তাহে ভোটাভুটি হবে। রিপাবলিকান দল থেকে নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরকারের অগ্রাধিকারমূলক কাজের মধ্যে ‘ওবামাকেয়ার’ বাতিল করা ছিল অন্যতম। কারণ যুক্তরাষ্ট্রের উভয় কক্ষেই দলটি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।
রিপাবলিকান সমর্থকরা দাবি করেছেন, ‘ওবামাকেয়ার’ বাতিল করতে প্রায় এক মাস সময় প্রয়োজন। তবে ওবামাকেয়ারের বিকল্প পরিকল্পনা বাস্তবায়নের অনেকটা সময় প্রয়োজন। কিন্তু নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাজটি দ্রুত সম্পন্ন করতে রিপাবলিকানদের চাপ দিচ্ছেন। গত বুধবার ট্রাম্প তাদের জানিয়েছেন, ‘ওবামাকেয়ার’ বাতিল ও তার বিকল্প প্রতিস্থাপন একই সঙ্গে হতে হবে।
‘ওবামাকেয়ার’-এর আওতায় ইতোমধ্যে ৩০ মিলিয়ন মার্কিন নাগরিককে স্বাস্থ্য সেবা দেওয়া হয়েছে। পরবর্তীতে এ সেবার আওতা বাড়ানো হয় এবং গ্রাহকরা আয়ের ওপর ভিত্তি করে চিকিৎসায় ভর্তুকিও দেওয়া হতো।
রিপাবলিকানরা ‘ওবামাকেয়ার’ বাতিল করতে বারবার আইনি পদক্ষেপ গ্রহণ করেছিল। তারা এই উদ্যোগকে সরকারের বাড়াবাড়ি বলে সমালোচনাও করেছিল। তারা চেয়েছিল, কাজটির নিয়ন্ত্রণভার ফেডারেল সরকারের পরিবর্তে অঙ্গরাজ্যগুলোর কাছে থাকুক। কিন্তু সম্প্রতি রিপাবলিকানদের এক অংশ ‘ওবামাকেয়ার’েএর বিকল্প পুনঃস্থাপনের ব্যবস্থা না করেই তা বাতিল করায় এ সিদ্ধান্তের বিষয়ে উদ্বোগ প্রকাশ করেছে ডেমোক্র্যাটরা।
হাউজ স্পিকার পল রিয়ান জানিয়েছেন, ‘চলতি সপ্তাহেই আমি ওবামাকেয়ারের বিকল্প প্রতিস্থাপনের প্রস্তাব আহ্বান করবো। যতো বেশি প্রতিস্থাপন প্রস্তাব আসবে ততো ভালো।’
তবে সিনেটের ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান ওরিন হেচ জানিয়েছেন, ‘সিনেটের আইন অনুযায়ী ওবামাকেয়ারের বিকল্প প্রতিষ্ঠান কিছুটা জটিল হতে পারে।’

Comments

comments

More Stories

১ min read
১ min read
১ min read
error: Content is protected !!