আগস্ট ১৭, ২০২২ ৮:৩৭ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশিদের জন্য নির্দেশনা

ইউক্রেন প্রবাসী বা সেখানে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের মধ্যে যারা পোল্যান্ড যেতে ইচ্ছুক তাদের সেখানে আশ্রয় দিতে কাজ করছে পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস। এদের মধ্যে যাদের পাসপোর্ট নেই তাদেরও ভিসার ব্যবস্থা করে দেবে দূতাবাস। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
 
ইউক্রেনে অবস্থানরত যেসব বাংলাদেশি পোল্যান্ড যেতে চান, তাদের সেখানে নিরাপদে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ দূতাবাস কাজ করছে।
 
পোল্যান্ড দূতাবাস জানিয়েছে, পোল্যান্ড সরকারের সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূত কথা বলেছেন, যেন বাংলাদেশিদের সেখানে আশ্রয় দেওয়া হয়। যাদের পাসপোর্ট নেই, তারাও যেন সেখানে যেতে পারেন তার ব্যবস্থা চলছে।
 
জানা যায়, ইউক্রেনে প্রায় ২ হাজারের মতো বাংলাদেশি নাগরিক অবস্থান করছে। এদের মধ্যে বেশিরভাগই শিক্ষার্থী। আবার অনেকে বহু বছর থেকে দেশটিতে পরিবার নিয়ে বসবাস করছে। এদের মধ্যে অনেকেই দেশে ফেরা নিয়ে দোটানায় রয়েছেন।

গত ১৫ ফেব্রুয়ারি পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সাংবাদিকদের জানিয়েছিলেন, ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশি নাগরিকরা দেশে ফিরতে চাইলে সরকারের পক্ষ থেকে সহযোগিতা করা হবে।

ওই দিন পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের দেশে ফেরার পরামর্শ দিয়েছিল। একইসঙ্গে দূতাবাস কোনো বাংলাদেশি নাগরিককে জরুরি প্রয়োজন না থাকলে ইউক্রেন ভ্রমণ না করারও পরামর্শ দিয়েছিল।

আরও পড়ুন

error: Content is protected !!