অক্টোবর ১৯, ২০২০ ৯:২৮ অপরাহ্ণ || ইউএসবাংলানিউজ২৪.কম

ইউএস বাংলানিউজ করপোরেশন, নিউইয়র্ক

অগ্রসর পাঠকের বাংলা অনলাইন

http://lifestylecampus24.com/

৫ কারণে হতে পারে মাথাব্যথা

এমন মানুষ বিরল, যার কখনও না কখনও মাথা ব্যাথায় কষ্ট পেতে হয় না। সময়ে সময়ে মাথার ব্যথা এতটাই অসহ্য হয়ে ওঠে যে, কাজকর্ম লাটে ওঠে। অনেকে এসব ক্ষেত্রে অ্যাসপিরিন জাতীয় ওষুধের উপর নির্ভর করেন। কিন্তু এ জাতীয় ওষুধের যে নানাবিধ পার্শ্বপ্রতিক্রিয়া থাকে, তা বলাই বাহুল্য। তা ছাড়া এই সব ওষুধে হাতেনাতে ফলও সব সময়ে মেলে না। সবচেয়ে ভাল হয়, কোনও প্রাকৃতিক উপায়ে যদি মাথা ব্যথা থেকে তাৎক্ষণিক মুক্তি পাওয়া যায়।

অনেকের আবার মাথাব্যথা কেন হচ্ছে তার কারণ ভাবতে গিয়েই নতুন করে মাথাব্যথা শুরু হয়। মাথাব্যথার পেছনে অনেক কারণ থাকতে পারে। সেই কারণ সম্পর্কে জানা গেলে সমাধান সহজ হয়।

তাই, আগে আমরা মাথাব্যথার কারণ খুঁজে বের করবো, আর তাতে নিজেই সমাধান করতে পারবো এ সমস্যার:

পানি শূন্যতা: পানির আরেক নাম জীবন, একথা সবারই জানা। এই পানি আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে। পানি রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে। আর্দ্রতা বজায় রাখে। হজমশক্তি বাড়ায়। শরীর সতেজ রাখে। তাই পানির অভাবে শরীরে অনেক সমস্যা দেখা দেয়। এমনকী মাথাব্যথাও হতে পারে। মাথাব্যথা হলে পর্যাপ্ত পানি পান করুন।

সঠিক খাবারের অভাব: অনেক সময় খাবারও মাথাব্যথার কারণ হয়। খাবার হজম না হলে গ্যাস থেকে মাথা ধরে। তাই ক্ষুধা পেলেই কেবল খাবেন। আবার দুইবার খাবার খাওয়ার মাঝখানের গ্যাপ বেশি হলেও কিন্তু মাথাব্যথা করতে পারে। তাই অল্প অল্প করে বারে বারে খান।

শোয়া-বসার সঠিক নিয়ম না মানা: সঠিকভাবে না শুলে বা বসলেও কিন্তু শিরদাঁড়া থেকে মাথা পর্যন্ত ব্যথা ছড়াতে পারে। সেইসঙ্গে হজমের সমস্যাও দেখা দেয়। তাই শোয়া কিংবা বসার আগে পজিশন ঠিক করে নিন।

অ্যালকোহলে আসক্তি: নিয়মিত মদ্যপান বা মাত্রাছাড়া আসক্তি শুধু মাথাব্যথা নয়, আরও অনেক রোগ ডেকে আনতে পারে। বিশেষ করে রেড ওয়াইন কিন্তু নানা রোগের ডিপো। মদ্যপানের অভ্যাস থাকলে তা ত্যাগ করার চেষ্টা করুন।

যন্ত্রে আসক্তি: সারাক্ষণ মুঠোফোন কানে রাখার অভ্যাস অনেকের। অনেকক্ষণ ধরে গ্যাজেট ব্যবহারের পরেও মাথাব্যথা করতে পারে। যন্ত্রে অতিরিক্ত আসক্তি মাথাব্যথা ডেকে আনে। তাই যন্ত্রের ব্যবহারে সতর্ক হোন।

আরও পড়ুন

error: Content is protected !!